দেশনিউজ

ভারতের ‘সাইক্লোন ম্যান’, মৃত্যুঞ্জয় মহাপাত্র, ভবিষ্যৎবাণী দিয়েই যিনি সহজেই বশ করতে পারেন ঘূর্ণিঝড়কে!

আমরা বিভিন্ন বই ও বিশেষজ্ঞদের মতামত শুনে সকলে এই কথা জানি যে আবহাওয়া হলো একটি জটিল বিষয় যা খুব সহজেই বদলে দিতে পারে আপনার বিভিন্ন অনুমান। কিন্তু এই আভাবকেই নিজের বসে নিয়ে এসেছেন মৃত্যুঞ্জয় মহামাপত্র নামে ভারতেরই এক আবহাওয়াবিদ। তিনি এই মুহূর্তে ভারতের ‘সাইক্লোনম্যান’ নামে পরিচিত। তিনি সেই ব্যক্তি যিনি ২০০৮ সাল থেকে আবহাওয়া দফতরকে দিয়ে আসছেন ঘূর্ণিঝড়ের সঠিক পূর্বাভাস। তাই তিনি ‘সাইক্লোনম্যান’ নামে পরিচিত ও বেশ জনপ্রিয়।

তার পূর্বাবাস অনুসরণ করেই রাজ্যগুলি ফাইলিন, হুদহুদ, তিতলি, মেকুনু, ফণি ইত্যাদি ঘূর্ণিঝড়ের থেকে আগাম সতর্ক হতে পেরেছিলো রাজ্যগুলি। ফলে রাজ্যগুলি এড়িয়ে যেতে পেরেছে তাদের ব্যাপক ক্ষতি। তার এই কীর্তির জন্য রাষ্ট্রপুঞ্জ থেকে করা হয়েছে তার বিশেষ প্রশংসা।

তবে তিনি তার এই কীর্তিত্বের কারণ হিসেবে উল্লেখ করেছেন বর্তমানের উন্নত প্রযুক্তিকে। তিনি দীর্ঘ ২৭ বছর ধরেই পেশা হিসেবে বেছে নিয়েছেন অবহবিজ্ঞান কে। এই মুহূর্তে তিনি ভারতের অবহবিজ্ঞান বিভাগের প্রধানের দায়িত্বর ভূমিকা পালন করছেন। তিনি সহজেই ঘূর্ণিঝড় সম্পর্কে ভবিষৎবাণী করে সহজেই বসে নিয়ে আসরে পারেন ঘূর্ণিঝড়ের আক্রমণ কে।

তার এই বিশেষ জ্ঞানের কারণেই ২০০৮ সাল থেকে ভারতীয় আবহবিজ্ঞান দফতরের আঞ্চলিক বিশেষজ্ঞ শাখা একের পর এক নির্ভুল ঘূর্ণিঝড়ের সঠিক পূর্বাভাস দিতে সক্ষম হয়েছে। ভাইয়ার এই মহান ব্যক্তির কারণেই বাকি দেশের কাছ থেকে আদায় করে নেয় আবহ বিষয়ে এক বিশেষ সন্মান। মহান এই ব্যক্তি তার কর্মজীবন শুরু করেন ১৯৯২ সালে পুণের আবহ দফতরে।

Back to top button