দেশ

করোনার ২ টি ডোজ নিয়েছেন? তাহলে এই সুখবরটি আপনার জন্য,পড়লেই মিলবে স্বস্তি

করোনার তৃতীয় ঢেউ নিয়ে উদ্বেগ যত বাড়ছে ততই মাথা ছাড়া দিয়ে উঠেছে এক প্রশ্ন। তাহলে কি টিকা করণ করে কোনো লাভ হলো না? তবে দিল্লির একটি স্বাস্থ সংস্থার করা সমীক্ষায় উঠে এসেছে অন্যরকম তথ্য। গবেষকরা সেই সমীক্ষা দেখে জনিয়েছেন এবারের করোনার ঢেউয়ে মৃতের সংখ্যার ব্যাপারে এক ব্যাপক প্রভাব বিস্তার করেছে দেখা গেছে এই স্ফীতিতে যারা প্রাণ হারিয়েছেন, তাদের মধ্যে ৬০ শতাংশের হয় কোনও টিকা নেওয়া ছিল না , কিংবা একটি টিকা নিয়েছিলেন।

প্রসঙ্গত, গত ২৪ ঘণ্টায় ভারতের সংক্রমণ-মৃত্যু কিছুটা কমেছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, শুক্রবার ভারতে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৩ লাখ ৩৭ হাজার ৭০৪ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে ৪৮৮ জনের।

আগের দিন বৃহস্পতিবারের তুলনায় এই হার সামান্য কম। ওই দিন ভারতে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছিলেন ৩ লাখ ৪৭ হাজার ২৫৪ জন, মারা গিয়েছিলেন ৭০৩ জন।

শুক্রবার দৈনিক সংক্রমণ ও মৃত্যুতে ভারতের রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলসমূহের মধ্যে শীর্ষে ছিল মহারাষ্ট্র। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এই দিন ভারতের পশ্চিমাঞ্চলীয় এই রাজ্যটিতে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৪৮ হাজার ২৭০ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে ৫২ জনের। এছাড়া, মহারাষ্ট্রে শুক্রবার ওমিক্রন পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ১৪৪ জন।

করোনাভাইরাসের সবচেয়ে সংক্রামক ধরনের স্বীকৃতি পাওয়া ওমিক্রনের দাপটে বিশ্বের বিভিন্ন দেশে প্রতিদিনই হু হু করে বাড়ছে আক্রান্ত রোগীর সংখ্যা। ভারতও তার বাইরে নয়। ২৮টি রাজ্য ও ৯টি কেন্দ্রশাসিত অঞ্চলের ২৯টিতেই শনাক্ত হয়েছে ওমিক্রনে আক্রান্ত রোগী। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ভারতে বর্তমানে ওমিক্রনে আক্রান্ত রোগীর মোট সংখ্যা ১০ হাজার ৫০ জন।

Back to top button