দেশ

CORONA: মাত্র ৪ মাসেই ক্ষমতা হারিয়ে ফেলেছে ফাইজ়ার ও মডার্নার টিকা, চিন্তায় বিশেষজ্ঞরা

বছরের প্রথম সপ্তাহে যে ভাবে দেশজুড়ে করোনাতে ( CORONA ) সংক্রমণের হার দিন দিন বৃদ্ধি পেয়েই যাচ্ছিল। তাই পরিস্তিতি যাতে হাতের বাইরে না চলে যায় তাই সেই কারণে এবং সকলের কথা ভেবে দেশে চালু করা হয়েছিলো করোনা বিধিনিষেধ। যার ফলে কথাও আংশিক বা কথাও পূর্ণ লকডাউনের ঘোষণা করা হয়েছিল।

কিন্তু বর্তমান সময়ে ধীরে ধীরে স্বস্তি মিলছে করোনা সংক্রমণে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত হয়েছেন ৫০ হাজার ৪০৭ জন।যা গতকালের আক্রান্তের সংখ্যার তুলনায় ১৩ শতাংশ কম। অন্যদিকে সুস্থতার হারও ৯৭ শতাংশে পৌঁছেছে। গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৮০৪ জনের। সুস্থ হয়ে উঠেছেন ১ লক্ষ ৩৬ হাজার ৯৬২ জন। পজিটিভিটি রেট এই মুহূর্তে ৩.৪৮ শতাংশ। সক্রিয় করোনা আক্রান্তের সংখ্য়া দেশে ৬,১০,৪৪৩।

তবে WHO আবারও সতর্ক থাকার পরামর্শ দিয়েছে। তাদের পক্ষ থেকে জানানো হয়েছে,ওমিক্রনই শেষ নয়, এরপরও করোনার নতুন ভ্যারিয়েন্ট আসতে পারে এবং তা আরও বেশি সংক্রামকও হতে পারে। করোনার নতুন নতুন ভ্য়ারিয়েন্ট রুখতেই বিশ্বের একাধিক দেশে দেওয়া হচ্ছে বুস্টার ডোজ়। তবে সেই বুস্টার ডোজ়ের কার্যকারিতাই বা থাকছে ক’দিন? সংস্থার তরফে জানানো হয়েছে,ফাইজ়ার ও মডার্নার এমআরএনএ ভ্যাকসিনের তৃতীয় ডোজের কার্যকারিতা ৪ মাসের মধ্যেই কমতে শুরু করছে।

Back to top button