দেশ

মধ্য এশিয়ার সঙ্গে এই প্রথম বৈঠকে বসবেন নরেন্দ্র মোদী, উপকৃত হবেন অনেকেই

প্রধানমন্ত্রী নরেন্দ্র মন্ত্রী এই প্রথমবার বৈঠক করতে চলেছে মধ্য এশিয়ার দেশগুলির সঙ্গে। আগামী ২৭ জানুয়ারি মধ্য এশিয়ার সমস্ত দেশের প্রতিনিধিদের সঙ্গে এই বৈঠক হবে বলে জানা গিয়েছে। তবে বর্তমানে চলছে করোনার প্রকোপ। তাই এই বৈঠক সম্পূর্ণ ভার্চুয়ালি পদ্ধতিতে হবে জানা যাচ্ছে।

সূত্রের খবর অনুযায়ী, প্রায় সমস্ত শীর্ষ নেতারা এই বৈঠকে অংশগ্রহণ করবেন এবং এই বৈঠকে থাকবেন কীর্ঘিজিস্তান, কাজাখস্তান, তুর্কিমিনস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তানের রাষ্ট্রপতিরা উপস্থিত থাকবেন এখানে। এছাড়াও জানা গিয়েছে, ভারতের সঙ্গে মধ্য এশিয়ার এত উচ্চপর্যায়ের বৈঠক এর আগে কখনও হয়নি। সবগুলি দেশই তাদের নিজেদের মধ্যে সম্পর্ক উচ্চ পর্যায়ে নিয়ে যাবার জন্য এই বৈঠক করছে। এই বিষয়টি বৈঠকে গুরুত্বপূর্ণ হয়ে উঠবে বলেও মনে করা হচ্ছে।

এছাড়া জানা যাচ্ছে যে, দেশ নেতারা তাঁদের মধ্যে আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয় নিয়েও আলোচনা করবেন। তবে অতিমাত্রায় গুরুত্বপূর্ণ হতে পারে এই আঞ্চলিক সুরক্ষার পরিস্থিতি।পররাষ্ট্র মন্ত্রক বলেছেন যে, ভারত-মধ্য এশিয়া সঙ্গে সুসম্পর্ক গড়ে তুলতে চাইছে এই বার্তা দেওয়ার জন্য ভারত ও মধ্য এশিয়ার দেশগুলোর নেতাদের সঙ্গে বৈঠক করছে।

Back to top button