দেশঅর্থনীতি

BUDGET-2022: কিসের কিসের দাম কমছে এবারের বাজেটে? জেনেনিন একঝলকে

লোকসভায় এই মুহূর্তে বাজেট পেশ করছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমোন। তিনি আজ জানিয়েছেন ডিজিটাল সম্পত্তির লেনদেনে ছাড় দেওয়া হবে ৩০ শতাংশ। দেওয়া হবে ইলেক্ট্রনিক্স আইটেমের উপর ছাড়। থাকবে গয়নার উপর ছাড়। ইমিটেশনের উপর ধার্য্য করা হয়েছে ৪০০ টাকা শুল্ক। তবে বাড়ানো হয়েছে ছাতার উপ[ওর শুল্ক। দেশীয় কৃষিজ দ্রব্যের ওপর উৎসাহ দিতে ছাড় দেওয়া হবে শুল্কে। চিংড়ি চাষের জন্য আমদানি করে দেওয়া হবে ছাড়। সস্তা হবে পোশাক ও চামড়ার দ্রব্য।

প্রসঙ্গত, প্রতিবারের মতো এবারেও আজ ফেব্রুয়ারির ১ তারিখে পেশ হচ্ছে কেন্দ্রীয় বাজেট। এবার নিয়ে চতুর্থবার বাজেট পেশ করছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতা রমোন। করোনার কারণে এবার বাজেট থাকবে সম্পূর্ণ ডিজিটাল।প্রত্যেকের হাতে এবারের বাজেটের প্রতিলিপির পরিবর্তে রয়েছে মোবাইলের ডিজিটাল কপি।কোরোনার কথা খেয়াল করেই এবার বন্ধ রাখা হয়েছে হালুয়া উৎসব।

প্রতিবারের ন্যায় এবারের বাজেট নিয়েও মানুষের প্রত্যাশা নজর করার মতো।বাজেট প্রসঙ্গে অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী আগেই জানিয়েছেন যে অর্থমন্ত্রী নির্মলা সীতারমোন যে বাজেট পেশ করবেন তাতে লাভ হবে সকলের। আজ সকালে বাড়ি থেকে প্রথমে নির্মলা যান অর্থ প্রতিমন্ত্রকে। এরপর প্রথা অনুযায়ী রাষ্ট্রপতি রামনাথ কবিন্দের থেকে মঞ্জুরি নিয়ে ও মন্ত্রী সভায় বাজেট অনুমোদন করিয়ে লোকসভায় পেশ করছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

Back to top button