দেশ

BigNews: ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযান রাশিয়ার, প্রভাব পড়লো ভারতের বাজারে

আজ, বৃহস্পতিবার ২৪ই ফেব্রুয়ারী ইতিহাসের পাতায় লেখা থাকবে এই দিনটি। কারণে এই দিন মোটেই ভালো দিন হয়ে থাকল না বিশ্ব ক্যালেন্ডারের পাতায়। আজ, সকালেই ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে রাশিয়া। এই দিন সকালে টেলিভিশনে বার্তা দিয়ে পুতিন ঘোষণা করেন ইউক্রেনে সামরিক অভিযানের। আর এর পরেই নড়চড়ে বসে পুরো বিশ্ব। ইউক্রেনের উপর রাশিয়ার এই সামরিক অভিযানের সরাসরি প্রভাব এসে পড়ল বিশ্ব বাজারের উপর। একধাক্কায় দাম বাড়ল সোনা রূপার ।

সম্প্রতি, ইউক্রেনের উপর রাশিয়ার সামরিক অভিযানের চোটে এক ধাক্কায় অনেকটাই বেড়ে গেল ভারতে সোনার দাম। তার উপর আবার দেশ জুড়ে চলছে বিয়ের মরশুম, তাই স্বাভাবিক ভাবেই মাথায় হাত পড়েছে মদ্ধবিত্ত সহ গরিবদের। শুধু তাই সাধারণ নয় ব্যবসায়ীদের মাথায় বাড়লো চাপ কারণ দাম বৃদ্ধির ফলে কমতে পারে গ্রাহকদের সংখ্যা। আজ, বৃহস্পতিবার ইউক্রেনের ডনবাস অঞ্চলে ‘সামরিক অভিযান’ শুরু করার ঘোষণা করার পরেই ভারতে সোনার দাম অতিক্রম করল প্রতি ১০ গ্রাম পিছু ৫১ হাজার টাকা।

এই মুহূর্তে মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে সোনার ফিউচার রেট উঠেছে ৫১ হাজার ৩৯৬ টাকার কোটায়। ১০ গ্রাম হলুদ ধাতুর জন্য ২.০২ শতাংশ লাফিয়ে বাড়ল দাম। বিশ্ব বাজারে ১ আউন্স স্পট সোনার দাম বৃদ্ধি পেয়ে হয়েছে ১হাজার ৯২৫ মার্কিন ডলার। যা গত ১৩ মাসের মধ্যে সর্বাধিক বৃদ্ধির রেকর্ড ছুঁয়েছে। ভারতে এককথায় লক্ষ্মীবারেই সোনার দাম গিয়ার ফেলে বেড়ে গেল প্রায় ১,৪০০টাকা।

Back to top button