দেশ

BigNews: ISRO-র তরফে পাঠানো হবে কৃত্তিম উপগ্রহ, শুরু হল কাউন্টডাউন

আগামীকাল,সোমবার অর্থাৎ ১৪ ফেব্রুয়ারী তৈরী হতে চলেছে ভারতের ইতিহাস, সারা বিশ্বে নাম উপরে উঠে আসবে দেশের। এই দিন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO ) করতে চলেছে ২০২২ সালের প্রথম উৎক্ষেপণ।আজ,রবিবার সকাল থেকেই শুরু হয়ে গিয়েছে কাউন্টডাউন। একই দিনে তিনটি কৃত্রিম উপগ্রহ পাঠানো হবে পৃথিবীর কক্ষপথে।

এই নিয়ে ইসরো-র তরফে জানিয়ে দেওয়া হয়েছে, PSLV-C52 একটি পৃথিবী পর্যবেক্ষণ উপগ্রহ (EOS-04)। যার ওজন ১৭১০ কেজি যা ৫২৯ কিলোমিটারের একটি সূর্যের সমলয় মেরু কক্ষপথে প্রদক্ষিণ করবে। তিনটি উপগ্রহের উৎক্ষেপণ হবে সোমবার ভোর ৫টা ৫৯ মিনিটে।এই তিনটি উপগ্রহ হল ভূপর্যবেক্ষণকারী উপগ্রহ ‘ইওএস-০৪’, ‘ইনস্পায়ারস্যাট-১’ (INSPIREsat-1) এবং ‘ইনস্যাট-২টিডি’ (INS-2TD) ।

EOS-04 সম্পর্কে কিছু তথ্য- EOS-04 হল একটি রাডার ইমেজিং স্যাটেলাইট যা পাঠানো হচ্ছে কৃষি, বনায়ন এবং বৃক্ষরোপণ, মাটির আর্দ্রতা এবং জলবিদ্যা এবং বন্যা ম্যাপিংয়ের মতো অ্যাপ্লিকেশনগুলির জন্য ।এই বিষয়ে ইসরো জানিয়েছে যেকোনো আবহাওয়ায় উচ্চ-মানের ছবি প্রদানের জন্য ডিজাইন করা হয়েছে।৮ কিলোগ্রাম ওজনের ইনস্পায়ারস্যাট-১ উপগ্রহটি পাঠানো হচ্ছে পৃথিবীর বায়ুমণ্ডলের আয়নোস্ফিয়ার কী ভাবে দ্রুত বদলাচ্ছে সেটার উপর গবেষণা করতে।

Back to top button