দেশ

BigNews: ১৮ শতাংশ থেকে কমে হলো ১৫ শতাংশ, বাজেটে বড় ঘোষণা অর্থমন্ত্রী নির্মলার

লোকসভায় আজ বাজেট পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমোন। তিনি আজ বাজেট পেশ করার সময় জানিয়েছেন যে কর্পোরেট ট্যাক্স ১৮ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করা হলো। সেই সাথে বিদ্যুৎ সাশ্রয়ের অর্থনৈতিক পরিকাঠামোয় যোগ দিচ্ছে কেন্দ্র। দেশে চারটি কোলিগ্যাস পাইলট চালু করা হবে শিগ্রই। ​সৌর বিদ্যুতে ১৯ হাজার ৫০০ কোটি টাকার আর্থিক বরাদ্দের কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

প্রসঙ্গত, প্রতিবারের মতো এবারেও আজ ফেব্রুয়ারির ১ তারিখে পেশ হয়েছে কেন্দ্রীয় বাজেট। এবার নিয়ে চতুর্থবার বাজেট পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতা রমোন। করোনার কারণে এবার বাজেট থাকবে সম্পূর্ণ ডিজিটাল।প্রত্যেকের হাতে এবারের বাজেটের প্রতিলিপির পরিবর্তে রয়েছে মোবাইলের ডিজিটাল কপি।কোরোনার কথা খেয়াল করেই এবার বন্ধ রাখা হয়েছে হালুয়া উৎসব।

প্রতিবারের ন্যায় এবারের বাজেট নিয়েও মানুষের প্রত্যাশা নজর করার মতো।বাজেট প্রসঙ্গে অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী আগেই জানিয়েছেন যে অর্থমন্ত্রী নির্মলা সীতারমোন যে বাজেট পেশ করবেন তাতে লাভ হবে সকলের। আজ সকালে বাড়ি থেকে প্রথমে নির্মলা যান অর্থ প্রতিমন্ত্রকে। এরপর প্রথা অনুযায়ী রাষ্ট্রপতি রামনাথ কবিন্দের থেকে মঞ্জুরি নিয়ে ও মন্ত্রী সভায় বাজেট অনুমোদন করিয়ে লোকসভায় পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

Back to top button