দেশ

26 January: ৭৫ বছরে এই প্রথমবার, বদলে হচ্ছে প্রজাতন্ত্র দিবসের সূচিতে, জেনে রাখুন আপনিও

স্বাধীনতার ৭৫ বছরে এই প্রথমবার প্রজাতন্ত্র দিবসের প্যারেড নির্ধারিত সময় সকাল ১০ টার পরিবর্তে শুরু হবে অন্য সময়। এবার কোরোনার বিধিনিষেধ ও জম্মু ও কাশ্মীর নিরাপত্তা কর্মীদের শ্রদ্ধার কারণে প্যারেড ৩০ মিনিট দেরিতে শুরু হবে। এই প্রসঙ্গে এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন যে প্রতি বছর প্রজাতন্ত্র দিবসের কুচ কাওয়াজ সকাল ১০ টায় শুরু হলেও এই বছর টা হুরু হবে সকাল ১০ টা ৩০ মিনিটে।

প্রসঙ্গত, প্রত্যেক বছরই ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের প্যারেডের নিত্যনতুন চমকের জন্য অপেক্ষা করে থাকে ভারতের নাগরিকরা। এই দিনের প্যারেড নিয়ে সর্বদাই আলাদা আকর্ষণ অনুভব করে জনগণ। তবে এই পরিস্থিতিতে ব্যতিক্রম নয় এই বছরও। ঠিক এই বছর প্রজাতন্ত্র দিবসের দিন দিল্লির রাজপথের আকাশে উপর দিয়ে উড়বে রাফালে সহ ভারতীয় বায়ুসেনার ৭৫টি বিমান।

ভারতীয় বায়ুসেনার জনসংযোগ আধিকারিক উইং কম্যান্ডার ইন্দ্রনীল নন্দী জানিয়েছেন যে এটি আজাদি কা অমৃত মহোত্‍সবের অংশ।

প্রজাতন্ত্র দিবসের এই দিনে বিনাশ ফর্মেশন করে পাঁচটি রাফালে জেট থাকবে এই ৭৫টি বিমানের সঙ্গে। এই প্রথমবার নৌবাহিনীর MIG29 ও P81 বিমানও অংশ নেবে এই অনুষ্ঠানে। ভারতীয় বায়ুসেনার জনসংযোগ আধিকারিক উইং কম্যান্ডার ইন্দ্রনীল নন্দী এ প্রসঙ্গে বলেন যে, ‘‌প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে আইএএফ, সেনাবাহিনী ও নৌবাহিনীর বিমান সহ ৭৫টি বিমান নিয়ে রাজপথের উপর দিয়ে সর্বকালের সর্বশ্রেষ্ঠ ফ্লাইপাস্ট অনুষ্ঠিত হবে।

প্রতি বছর ২৬ জানুয়ারি অথাত্‍ প্রজাতন্ত্র দিবসের দিন দিল্লির রাজপথে প্রজাতন্ত্র দিবস উদযাপনের সময় ভারত তার সামরিক শক্তি, সাংস্কৃতিক বৈচিত্র্য, সামাজিক ও অর্থনৈতিক অগ্রগতি প্রদর্শন করে এবং সেই দৃশ্য দেখার জন্য রাজপথে নানান জায়গা থেকে বহু মানুষ ভিড় জমান। তবে করোনা (COVID-19) আবহের জন্য দর্শকের উপস্থিতি আপাতত বন্ধ রাখা হয়েছে। তবে যাই হোক, এই দিনে সেনার ক্ষমতা দেখার জন্য উন্মুখ হয়ে থাকে গোটা দেশের মানুষ।

Back to top button