দেশ

বিশ্বের সব থেকে উঁচু মন্দির তৈরি হতে চলেছে ভারতে

ইতিমধ্যেই গুজরাটে বিশ্বের সবচেয়ে উঁচু মূর্তি রেকর্ড তৈরী হয়েছে।গুজরাটে সর্দার বল্লভভাই প্যাটেলের মূর্তির পর সেখানে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম তৈরী হয়েছে।এখানেই শেষ নয়, ফের তৈরী হতে চলছে বিশ্বের সবচেয়ে বড় মন্দির।শুক্রবার পতিদের সম্প্রদায়ের কুলদেবী মা উমিয়ার এই মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে।

সেই উপলক্ষে আমেদাবাদে প্রায় ২ লক্ষ মানুষ জমায়েত হয়েছিল।বিশ্ব উমিয়া ফাউন্ডেশন যেটি পতিদার সম্প্রদায়ের সংগঠনের একটি উদ্যোগ হয়েছে।ইতিমধ্যেই আমেদাবাদের বৈষ্ণবদেবী-জলপুর এলাকায় মা উমিয়ার একটি মন্দির বানানোর কাজও চলছে।এই মন্দিরটি প্রায় ১০০ বিঘারও বেশি জমির ওপর স্থপন তৈরী হবে।এই মন্দিরটির খরচ প্রায় ৮০০ কোটি টাকা।

জানা গিয়েছে, এই মন্দিরটির প্রথম পর্বের কাজ শেষ হবে কমপক্ষে ২০২৫ সালে।এই মন্দিরের উচ্চতা হবে ৪৩১ ফুট।উমিয়া দেবীর মন্দিরে গর্ভগৃহের ভিতরে প্রায় ৫২ মিটারও বেশি উঁচু বেদির উপর স্থাপিত হতে চলেছে।

এই মন্দিরটি ভারত ও জার্মানির যোগসূত্রের মাধ্যমেই তৈরী হতে চলেছে।শুধু এই মন্দিরই নয়, এর ভিতরে ৮২ মিটার উঁচু একটি গ্যালারি বানানো হবে।জানা গেছে, যে এই মন্দিরের উপর থেকেই গোটা শহর দেখতে পাওয়া যাবে।

Back to top button