নিউজ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর, জেলেনস্কি-মোদির প্রথম মুখোমুখি বৈঠক

জাপানের হিরোশিমায় শিল্পোন্নত সাত দেশের জি-৭ জোটের সম্মেলনের ফাঁকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর শনিবার প্রথমবারের মতো এই বৈঠক করেছেন তারা।

বিশ্বের এই দুই নেতার মাঝে এর আগে কেবল ভার্চ্যুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। জেলেনস্কির সঙ্গে নরেন্দ্র মোদির বৈঠকের একটি ভিডিও শেয়ার করেছে ভারতীয় বার্তা সংস্থা এএনআই।

এতে ভারতের প্রধানমন্ত্রী বলেন, ‘ইউক্রেনের যুদ্ধ সমগ্র বিশ্বের জন্য বড় ধরনের সমস্যা তৈরি করেছে। এই যুদ্ধ বিভিন্নভাবে বিশ্বকে প্রভাবিত করেছে। তবে আমি এই যুদ্ধকে রাজনৈতিক বা অর্থনৈতিক সংকট বলে মনে করি না।’

জেলেনস্কিকে উদ্দেশ্য করে নরেন্দ্র মোদি বলেন, আমার মতে এটি মানবতারও বিষয় এবং মানবিক মূল্যবোধের সংকট। যুদ্ধের কষ্ট আমাদের সবার চেয়ে আপনি ভালো জানেন। গত বছর যখন আমাদের সন্তানরা ইউক্রেন থেকে ফিরে আসে এবং সেখানকার পরিস্থিতি সম্পর্কে জানায়, তখন আমি আপনার নাগরিকদের দুর্দশা ভালোভাবে অনুধাবন করেছি।

ভারতের এই প্রধানমন্ত্রী বলেন, আমি আপনাকে আশ্বস্ত করছি, ভারত এবং আমি ব্যক্তিগতভাবে এই সংকটের সমাধানের জন্য সামর্থ্য অনুযায়ী যা কিছু করা উচিত তা অবশ্যই করব।

নরেন্দ্র মোদির সঙ্গে জেলেনস্কির বৈঠকের কয়েকটি ছবি শেয়ার করেছে ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয়। এতে দেখা যায়, জেলেনস্কির সঙ্গে বৈঠকে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালও উপস্থিত আছেন।

জি-৭ জোটের তিনটি অধিবেশনে যোগ দিতে শনিবার জাপানের হিরোশিমার উদ্দেশে দেশ ছাড়েন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিন দেশের সফরের অংশ হিসাবে জাপান থেকে পাপুয়া নিউগিনি এবং অস্ট্রেলিয়ায় যাওয়ার কথা রয়েছে তার।

বিশ্বের শক্তিশালী জি-৭ জোটের বর্তমান চেয়ারম্যান দেশ জাপানের আমন্ত্রণে হিরোশিমায় গেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। পূর্ব ইউরোপীয় দেশটিতে সংঘাত শুরু হওয়ার পর ইউক্রেনের প্রথম উপ-পররাষ্ট্রমন্ত্রী এমিন ঝাপারোভা গত মাসে ভারত সফর করেছিলেন।

সূত্র: এনডিটিভি, আলজাজিরা।

Back to top button