নিউজ

পার্লামেন্টে সন্তানকে বুকের দুধ খাওয়ালেন আইনপ্রণেতা, পালন করলেন মায়ের কর্তব্য

ইতালিতে সংসদ অধিবেশন চলাকালীন ডেপুটি তার শিশুকে প্রথমবারের মতো বুকের দুধ খাওয়ান।
বুধবার (৭ জুন) দেশের সংসদে প্রথমবারের মতো শিশুটিকে দেখা যায়। ডেপুটি জিলদা স্পোর্টিয়েলো তার ছেলে ফেদেরিকোকে স্তন্যপান করাচ্ছেন পার্লামেন্টের নিম্নকক্ষ চেম্বার অফ ডেপুটিজের বৈঠকে৷ এদিকে, অন্যান্য আইনপ্রণেতারা তার পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন।

যদিও এটি অনেক দেশে একটি সাধারণ অভ্যাস, ঐতিহ্যগতভাবে পুরুষ শাসিত ইতালীয় সংসদে এই প্রথম এই ধরনের ঘটনা। গতকাল বৈঠকে সভাপতিত্ব করেন পার্লামেন্টের নিম্নকক্ষের ভারপ্রাপ্ত স্পিকার জর্জিও মুলে।

জর্জ মুলে অধিবেশন চলাকালীন ঘটনা সম্পর্কে বলেছিলেন: “এই প্রথমবারের মতো সব পক্ষের সম্মতিতে এটি করা হয়েছে।” আমি ফ্রেডেরিকোর মুক্ত, শান্তিপূর্ণ এবং দীর্ঘ জীবন কামনা করি। এবার ধীরে ধীরে কথা বলি।

ইতালিতে গত নভেম্বরে সংসদীয় নৈতিকতা বিষয়ক একটি কমিশন নারী সংসদ সদস্যদের তাদের সন্তানদের নিয়ে পার্লামেন্টে প্রবেশ করতে এবং এক বছর বয়স পর্যন্ত তাদের বুকের দুধ খাওয়ানোর অনুমতি দেয়।

বামপন্থী ফাইভ স্টার আন্দোলনের এমপি স্পোর্টিয়েলো বলেছেন: “অনেক মহিলা তাদের বাচ্চাদের অকালে বুকের দুধ খাওয়ানো বন্ধ করে দেন।”

জর্জিয়া মেলোনি গত অক্টোবরে ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন। কিন্তু তার সরকারের প্রায় দুই-তৃতীয়াংশ বিধায়কই পুরুষ।

যদিও বুধবারের ঘটনাটি ইতালির ইতিহাসে প্রথম, দেশটির ফোরজা ইতালিয়া দলের বর্তমান সিনেটর লিসিয়া রনজুলি 13 বছর আগে স্ট্রাসবার্গের ইউরোপীয় পার্লামেন্টে তার মেয়েকে বুকের দুধ খাওয়ান।

সূত্র: রয়টার্স, ডেইলি মেইল।

Back to top button