নিউজ

Panchayet: অধীর গড়েই জোটে জট! মুর্শিদাবাদে একতরফা প্রার্থী ঘোষণা করলো বামফ্রন্ট

গতকাল প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীকে পঞ্চায়েত নির্বাচনে বামদের সঙ্গে জোট করে লড়াইয়ের কথা বলতে শোনা গেছে। তার পর চব্বিশ ঘণ্টার মধ্যেই অধীর চৌধুরীর নিজ জেলা মুর্শিদাবাদ জোট নিয়ে বড়সড় প্রশ্ন চিহ্ন দেখা দিল। কারণ, কংগ্রেসের জন্য অপেক্ষা না করে এবং আসন খালি না করে বামফ্রন্ট মুর্শিদাবাদের জেলা পরিষদের জন্য 78 টি আসনের প্রার্থীদের তালিকা ঘোষণা করেছে।

তবে একতরফা প্রার্থী তালিকা ঘোষণা করলেও জোটের সম্ভাবনা উড়িয়ে দেননি জেলার বাম জোটের নেতৃত্ব। সিপিএমের জেলা সম্পাদক জামির মোল্লা বলেছেন: ‘আলোচনার রাস্তা তো খোলা থাকল। আলোচনার প্রস্তাবে আসলে সমঝোতা করা হবে। আমরা সমস্ত দিক খোলা রাখছি।’

যাইহোক, মুর্শিদাবাদই প্রথম নয়: নির্বাচনের ঘোষণার পরে, বাম দল পূর্ব বর্ধমান এবং পশ্চিম মেদিনীপুর কেন্দ্রের জেলা পরিষদের সমস্ত আসনের জন্য প্রার্থীদের মনোনীত করেছে।
পঞ্চায়েত নির্বাচনে জোট হবে কিনা বামরা এখনও আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেনি। ঘন্টা কংগ্রেসের সঙ্গে তৃণমূলের সম্পর্ককে অগ্রাধিকার দিচ্ছে বামপন্থী নেতৃত্ব, ঘ. ঘন্টা গ্রাম পঞ্চায়েত স্তরে।

তবে জোটের কার্যকারিতার প্রমাণ পাওয়া গেল মুর্শিদাবাদের ডোমকলে। প্রার্থী মনোনয়নে বিরোধীদের ক্ষমতাসীন দলের বাধার মুখে পড়তে হয়েছে বলে অভিযোগ রয়েছে। পরে বাম কংগ্রেসের প্রার্থীরা ঐক্যবদ্ধ হয়ে তাদের প্রার্থীতা পেশ করেন। দুই দলের সমর্থকরা ঐক্যবদ্ধ, ক্ষমতাসীন শিবিরও পিছু হটে

কয়েক মাস আগে সাগরদিগিতে বামদের সমর্থনে উপনির্বাচনে জিতেছিল কংগ্রেস। তবে বিজয়ী কংগ্রেস প্রার্থী বায়রন বিশ্বাস ইতিমধ্যেই ক্ষমতাসীন দলের কাছে নিজের নাম স্বাক্ষর করেছেন। এর পরেও কংগ্রেস ও বাম নেতারা নিশ্চিত ছিলেন যে সাগরদিগার মডেল তৃণমূলকে পরাজিত করবে। পঞ্চায়েত নির্বাচনে দুই শিবির একই পথে নামবে কিনা সেটাই দেখার।

Back to top button