নিউজখেলাদেশ

আন্তর্জাতিক মহিলা ক্রিকেট দল হারিয়ে ফেললো দলের অধিনায়ককে, অবসর ঘোষণা করলেন মিতালি রাজ

ভারতীয় ক্রিকেট আন্তর্জাতিক লেভেলে একটি বিশাল জায়গা দখল করে রেখেছে। সারা বিশ্বে ভারতীয় ক্রিকেটের রেকর্ড আছে। ভাসারতীয় ক্রিকেটের মহিলা দলের একজন অধিনায়ক হলেন মিতালি রাজ। তিনি জানিয়েছেন আগামী বছরের বিশ্বকাপের পরে তাঁর আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার থেকে অবসর নেবেন। ‘১৯৭১: দ্য বিগিনিং অফ ইন্ডিয়াজ ক্রিকেটিং গ্রেটনেস’ বইটির ভার্চুয়াল উদ্বোধনের সময় মিতালি নিশ্চিত করেন যে আগামী বছরের আইসিসি ইভেন্টটি আন্তর্জাতিক মহিলা ক্রিকেটার হিসেবে মিতালীর শেষ ম্যাচ হবে।

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে বেশ জনপ্রিয় একজন ক্রিকেটার হলেন মিতালি। মিতালি একদিনের ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রহ করে রেকোর্ড তৈরী করেছিলেন মহিলা ক্রিকেট দলে। তিনি আয়ারল্যান্ডের বিপক্ষে সর্বোচ্চ রান করে ১৬ বছর বয়সে অভিষেক করেন ক্রিকেটে। ইনিংসের শুরুতেই মিতালি তার প্রথম ইনিংসে শতরান করেন এবং ১১৪ রানে অপরাজেয় থাকেন। সেই ম্যাচে ভারত ১৬১ রানে জয়লাভ করেছিলেন। “২০২২ আমার শেষ বিশ্বকাপ, এটি আমার ২১ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেটের শেষ টুর্নামেন্ট। গত বছরটি আমার আন্তর্জাতিক ক্রিকেটের ২০ বছরের সমান। আমি জানি আমরা কঠিন সময়ের মধ্যে আছি তবে আমার ফিটনেস নিয়ে কাজ আমি অনেক সময় নিই। আমার বয়স বাড়ছে এবং আমি ফিটনেসের গুরুত্ব জানি। এখন থেকে, প্রতিটি সফর একজন ব্যাটসম্যান হিসাবে আমার কাছে গুরুত্বপূর্ণ। বিশ্বকাপের জন্য আরও ভাল দল প্রস্তুত করতে এটি আমায় সহায়তা করবে।”

এই মহিলা ক্রিকেটারের ক্যারিয়ারের শুরুর দিকে ২০০৫ সালে তার নেতৃত্বে ভারত বিশ্বকাপ ফাইনালে উঠেছিল। কিন্তু তা সত্ত্বেও তারা হেরে যায় অস্ট্রেলিয়ার কাছে। কিন্তু তারপর আবার ১২১ বচপির পর ২০১৭ সালে ভারত ট্রফি উত্তোলনের কাছাকাছি আসে। কিন্তু আবার তারা হেরে যায় ইংল্যান্ডের কাছে। মূলত ২০২১ সালে মহিলা বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল, কোভিড পরিস্থিতির কারণে তা ২০২২ সালে ঠেলে দেওয়া হয়েছে। সম্ভবত পরের বছর তার ট্রফি উত্তোলনের সুযোগটি চূড়ান্ত সুযোগ হবে মিতালি রাজের কাছে।

ভারতীয় মহিলা ক্রিকেটের অধিনায়ক মিতালীর নেতৃত্বে ৩২ টি টি-টোয়েন্টির মধ্যে ১৭ টি ম্যাচ জিতেছে। মিতালি ১০টি টেস্ট ম্যাচও খেলেছেন। তিনি ভারতকে ১৩৭ টি একদিনের আন্তর্জাতিকে ৮৩ টি জয়ে নেতৃত্ব দিয়েছেন।চলতি বছর জুনে তিনি ৭ বছর পর খেলবেন তার প্রথম টেস্ট ম্যাচ। ২০১৯ সালে মিতালি টি-টোয়েন্টি ক্রিকেট রথেকে অবসর নেন এবং তিনি তারপর কেবল ওয়ান ডে খেলেন তিনি। মিতালি রাজ তার একদিনের আন্তর্জাতিক ৭০৯৮ রান, টি-টোয়েন্টিতে ২৩৪৬ রান এবং টেস্ট ম্যাচে ৬৬৩ রান করেছেন। ভারতীয় মহিলা ক্রিকেটার হিসেবে তিনি রেকর্ড গড়েছেন ভারতীয় ক্রিকেটে।

Back to top button