আন্তর্জাতিক

ইউক্রেনের বাখমুত দখলে বড় পদক্ষেপ ওয়াগনারের, আরও বাড়বে আক্রমণের ধার

সম্প্রতি বাখমুত থেকে সেনা প্রত্যাহারের হুমকি দিয়েছিল ওয়াগনারের প্রধান ইয়েভগিনি প্রিগোজিন। গোলা বারুদের অভাবে রাশিয়া সেনাবাহিনীকে সেনা প্রত্যাহারের কথা জানিয়েছিলেন তিনি। কিন্তু এবার বাখমুতে চেচেন সেনাদের মোতায়েনের অনুরোধ জানিয়েছেন ওয়াগনার প্রধান।

রাশিয়ার ভাড়াটে সেনা ওয়াগনারের প্রধান ইয়েভগিনি প্রিগোজিন বাখমুতে চেচেন সেনাদের মোতায়েনের অনুরোধ জানিয়েছেন। শনিবার (৫ মে) রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগুরে কাছে লেখা এক চিঠিতে এ অনুরোধ করেন তিনি।

প্রিগোজিন বলেছেন, আগামী ১০ মে ইউক্রেনের দোনেৎস্কের বাখমুত শহর থেকে ওয়াগনার সেনারা চলে যাবেন। আর তারা চলে যাওয়ার পর, তাদের জায়গায় যেন রাশিয়ার মুসলিম নেতা রমজান কাদিরভের চেচেন সেনাদের মোতায়েন করা হয়।

‘আমি আপনাকে অনুরোধ করছি, বাখমুতে ওয়াগনার সেনাদের জায়গায় আখমাত ব্যাটালিয়নকে মোতায়েন করতে ১০ মের আগে একটি কমব্যাট নির্দেশ জারি করুন।’ চিঠিতে লেখেন প্রিগোজিন।

এর আগে শুক্রবার রমজান কাদিরভ জানান, যদি তাকে বাখমুতের দায়িত্ব দেওয়া হয়, তাহলে এই দায়িত্ব গ্রহণে প্রস্তুত আছেন। ওইদিন টেলিগ্রামে প্রকাশিত এক বার্তায় তিনি বলেন, ‘আমার সেনারা বাখমুত দখল করতে প্রস্তুত আছে।’

এছাড়া ওয়াগনার প্রধানের প্রশংসাও করেন রমজান। তিনি বলেন, ‘আমরা পোপাসনা, সেভেরোদোনেৎস্ক এবং লিশিচান্সকের মতো সবচেয়ে কঠিন যুদ্ধগুলোতে একসঙ্গে লড়েছি।’

উল্লেখ্য, রমজান কাদিরভের চেচেন সেনাদের আখমাত ব্যাটালিয়ন হিসেবে অভিহিত করা হয়। দেড় যুগেরও বেশি সময় ধরে রাশিয়ার মুসলিম অধ্যুষিত চেচনিয়া রিপাবলিকের শাসক হিসেবে দায়িত্ব পালন করছেন রমজান। রাশিয়া ও বিশ্বের অন্যান্য দেশে, চেচনিয়ার নেতা কাদিরভ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অত্যন্ত আস্থাভাজন হিসেবে পরিচিত।

ওয়াগনার প্রধান ইয়েভগিনি প্রিগোজিন জানিয়েছেন, বাখমুতে যুদ্ধরত তার সেনারা ‘অস্ত্রের অভাবে’ ভুগছে। তিনি অভিযোগ করেছেন, রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় তার চাহিদা অনুযায়ী মাত্র ৩২ শতাংশ অস্ত্র সরবরাহ করছে। এ কারণে যুদ্ধবিধ্বস্ত শহরটি থেকে চলে যেতে চান তিনি। এভাবে চলতে থাকলে বাখমুতের নিয়ন্ত্রণ হারাবে রাশিয়া।

সূত্র: এএফপি

Back to top button