আন্তর্জাতিক

যাত্রীর ভুলে বন্ধ উড়োজাহাজের দরজা, জানালা দিয়ে ভিতরে ঢুকলেন বিমানের পাইলট

মানুষই ভুল করে। কিন্তু যখন একজন পাইলটকে বানরের মতো ককপিটে উঠতে হয় এবং সেই ভুলের দায়ভার বহন করতে গিয়ে পোর্টহোল দিয়ে প্লেনে চড়তে হয়, তখন ভুলের বহর ভাবাটাই স্বাভাবিক। ঘটনাটি ঘটেছে যুক্তরাষ্ট্রের সান দিয়েগো বিমানবন্দরে। একটি ছবি যা সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। কেউ হেসে সাহায্য করতে পারে না।

সাউথওয়েস্ট এয়ারলাইন্সের ফ্লাইটটি সান ফ্রান্সিসকোর স্যাক্রামেন্টোতে সান দিয়েগো আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়নের কথা ছিল। তবে নির্ধারিত সময়ের কিছুক্ষণ আগে পাইলট বিমানে উঠে দেখেন, ককপিটের দরজা ভেতর থেকে বন্ধ। দরজা না খুললে পাইলট ককপিটে ঢুকবেন কী করে?

অনেক চিন্তা-ভাবনার পর পাইলট একটি পথ বেছে নেন। উড়োজাহাজের বাইরে দিয়ে ভিতরে ঢুকবেন তিনি। এ জন্য ককপিট বেয়ে উঠে জানালা দিয়ে ঢুকতে হবে ভিতরে। যেমন ভাবা তেমন কাজ।বে ভাবছেন তা ভাবুন।

উড়োজাহাজের পাইলটের স্পাইডারম্যান সুলভ কারসাজি নিজের ক্যামেরাবন্দি করেছেন ম্যাট রেক্সরোড নামে এক ব্যক্তি।। তিনি নিয়মিত সান দিয়েগো থেকে বিভিন্ন স্থানে যাতায়াত করেন। তাই এই বিমানবন্দরটি পরিচিত। রেক্সই হঠাৎ দেখলেন প্লেনের সামনের জানালা দিয়ে কেউ ভেতরে ঢোকার চেষ্টা করছে। পেছনে মইওয়ালা এক কর্মী। প্রথমে সে কিছু বুঝতে না পারলেও সে তার সেল ফোনের ক্যামেরায় ইশারা করল কি ঘটছে। ছবিতে দেখা যাচ্ছে পাইলট জানালা খুলে বিমানে প্রবেশ করছেন।

জানা যায়, সাউথওয়েস্ট এয়ারলাইন্সের বিমানটি একদল যাত্রী নিয়ে সান দিয়েগোতে অবতরণ করে। যাত্রীরা তারপর সারি দিয়ে প্লেন থেকে বেরিয়ে যান। যাত্রী, যিনি একেবারে শেষ প্রান্তে ছিলেন, প্লেন ছাড়ার সময়, ককপিটের সাথে বিমানের মাঝখানে সংযোগ রক্ষাকারী দরজাটি টেনে দিয়ে যান। ফলে দরজা বন্ধ হয়ে যায়। সেই দরজা খোলার একমাত্র ব্যবস্থা ভিতর দিক থেকে। ফলে যাত্রীর একটি সামান্য ভুলেই কেলেঙ্কারি!

এই ঘটনা জানাজানি হওয়ার পর, বিমান সংস্থা যাত্রীদের তাদের গন্তব্যে পৌঁছাতে সম্ভাব্য বিলম্বের কথা জানায়। যদিও বিমানটি নির্ধারিত সময়ের থেকে মাত্র 8 মিনিট দেরিতে উড্ডয়ন করেছিল। পাইলট ককপিটে উঠলেন, সেই দৃশ্য বিশ্বজুড়ে ভাইরাল হয়েছে।

সূত্র: সিএনএন, আনন্দবাজার।

Back to top button