আন্তর্জাতিক

RUSHvsEUCRANE:বাড়ছে যুদ্ধের পরিস্থিতি, রাশিয়ার সঙ্গে ৪৮ ঘণ্টার মধ্যে বৈঠক চায় ইউক্রেন

রাশিয়া এবং গুরুত্বপূর্ণ ইউরোপীয় নিরাপত্তা গ্রুপের সদস্যদের সঙ্গে সীমান্তে ক্রমবর্ধমান উত্তেজনার বিষয়ে কথা বলতে ৪৮ ঘণ্টার মধ্যে বৈঠকের আহ্বান জানিয়েছে ইউক্রেন। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা বলেছেন, ইউক্রেন সীমান্তবর্তী এলাকায় সেনা জড়ো করার ব্যাখ্যা চেয়ে করা আনুষ্ঠানিক অনুরোধ উপেক্ষা করেছে রাশিয়া।

পরবর্তী পদক্ষেপ হিসেবে রাশিয়ার পরিকল্পনার ‘স্বচ্ছতা’ নিয়ে জানতে ৪৮ ঘণ্টার মধ্যে বৈঠকের অনুরোধ জানানো হয়েছে বলে জানান ইউক্রেনীয় পররাষ্ট্রমন্ত্রী।

ইউক্রেনের সীমান্তবর্তী এলাকায় এক লাখ সৈন্য সমাবেশের পরেও সে দেশে কোনো ধরনের আগ্রাসন চালানোর পরিকল্পনার কথা বরাবরই অস্বীকার করে আসছে রাশিয়া।

কিন্তু, বেশ কয়েকটি পশ্চিমা দেশ সতর্কবার্তা দিয়ে বলেছে, রাশিয়া সামরিক হামলার প্রস্তুতি নিচ্ছে। আর যুক্তরাষ্ট্র বলছে—‘যেকোনো মুহূর্তে’ রাশিয়া আকাশ থেকে বোমাবর্ষণ শুরু করতে পারে।

এরই মধ্যে এক ডজনের বেশি দেশ তাদের নাগরিকদের ইউক্রেন ছাড়ার নির্দেশ দিয়েছে। এ ছাড়া যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশ ইউক্রেনের রাজধানী থেকে দূতাবাস কর্মীদেরও সরিয়ে নিয়েছে।

একাধিক সূত্রের বরাতে সিবিএস নিউজ জানিয়েছে, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে কিয়েভ থেকে সব মার্কিন কর্মকর্তাকে সরিয়ে নেওয়ার প্রস্তুতি চলছে।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, গত শুক্রবার ইউক্রেন ভিয়েনা চুক্তির শর্ত অনুযায়ী রাশিয়ার কাছে জবাবদিহি দাবি করে। ইউরোপের নিরাপত্তা ও সহযোগিতা সংস্থার (ওএসসিই) সদস্যেরা নিরাপত্তা ইস্যুতে ওই চুক্তিতে স্বাক্ষর করেছিল। রাশিয়াও এ সংস্থার সদস্য।

দিমিত্র কুলেবা বলেন, ‘রাশিয়া যদি ওএসসিই অঞ্চলে নিরাপত্তা বিষয়কে গুরুত্ব দিয়ে থাকে, তাহলে তাদের অবশ্যই উত্তেজনা নিরসনে সামরিক স্বচ্ছতার প্রতিশ্রুতি পূরণ করতে হবে এবং সবার নিরাপত্তা জোরদার করতে হবে।’

এদিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রুশ আক্রমণ নিয়ে ‘আতঙ্ক’ ছড়ানোর সমালোচনা করেছেন।

জেলেনস্কি বলেন, ‘আমাদের শত্রুদের সবচেয়ে ভালো বন্ধু হলো— আমাদের দেশে সৃষ্ট কোনো আতঙ্ক। এবং (সম্ভাব্য রুশ হামলার) যাবতীয় তথ্য কেবলই আতঙ্কের উদ্রেক করছে। এতে কিন্তু আমাদের কোনো লাভ হচ্ছে না।’

ভলোদিমির জেলেনস্কি বলছেন—রাশিয়া যে কয়েক দিনের মধ্যে আক্রমণের পরিকল্পনা করছে, এর কোনো প্রমাণ নেই।

‘এখনও যা ঘটেইনি, তার সঙ্গে আমি তো একমত বা দ্বিমত পোষণ করতে পারি না। এখন পর্যন্ত, ইউক্রেনে কোনো পূর্ণ মাত্রার যুদ্ধ বাঁধেনি’, বলে জেলেনস্কি।

স্থানীয় সময় রোববার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে প্রায় এক ঘণ্টা টেলিফোনে কথা বলেন ভলোদিমির জেলেনস্কি। হোয়াইট হাউস জানিয়েছে, জো বাইডেন ইউক্রেনের প্রতি মার্কিন সমর্থন পুনর্ব্যক্ত করেছেন। এবং উভয় নেতা ‘কূটনৈতিকভাবে সংকট নিরসনে গুরুত্ব দিতে’ সম্মত হয়েছেন।

মস্কো বলছে—আগ বাড়িয়ে কোনো সংঘাতে জড়াবে না তারা। যুদ্ধ বাঁধাতে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের শীর্ষ কর্মকর্তারা, মার্কিন গণমাধ্যম উঠে পড়ে লেগেছে বলে অভিযোগ রুশ পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মারিয়া জাখারোভার। যদিও সীমান্তে বেলারুশকে সঙ্গে নিয়ে দশ দিনব্যাপী সামরিক মহড়া চালাচ্ছে রাশিয়া।

Back to top button