আন্তর্জাতিক

দেউলিয়ার পথে পাকিস্তান, দেশ ছাড়ছেন শিক্ষিত পাকিস্তানিরা, বাড়ছে দেশ ত্যাগের হার

শিক্ষিত পাকিস্তানিরা দলে দলে দেশ ছাড়ছে; বিশেষ করে ডাক্তার, ইঞ্জিনিয়ার, আইটি বিশেষজ্ঞ। প্রতি বছরই তাদের দেশত্যাগের মাত্রা বাড়ছে। এই পরিস্থিতি পাকিস্তানে ক্রমবর্ধমান জীবনযাত্রার ব্যয় এবং রাজনৈতিক অস্থিরতার সাথে সম্পর্কিত বলে মনে করা হচ্ছে।

স্থানীয় মিডিয়া রিপোর্ট অনুযায়ী, 2021 সালে প্রায় 225,000 পাকিস্তানি দেশ ছেড়েছে। গত বছর, এই সংখ্যা প্রায় তিনগুণ বেড়ে 765,000-এ দাঁড়িয়েছে। 2022 সালে বিদেশে যাওয়া পাকিস্তানিদের মধ্যে প্রায় 92,000 উচ্চ শিক্ষিত যেমন ডাক্তার, ইঞ্জিনিয়ার, আইটি বিশেষজ্ঞ এবং হিসাবরক্ষক রয়েছেন। কেউ গেছেন পশ্চিমের দেশগুলোতে, কেউ গেছেন মধ্যপ্রাচ্যে, বিশেষ করে সৌদি আরব বা সংযুক্ত আরব আমিরাতে।

২০২৩ সালেও এই সংখ্যা কমবে না। বছরের প্রথম তিন মাসে প্রায় ২০ লাখ পাকিস্তানি দেশ ছেড়েছে।

মুদ্রাস্ফীতি মজুরি খেয়ে ফেলে
তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ নওমান শাহ গত বছর সৌদি আরবে পাড়ি জমান। তিনি বলেছিলেন যে জীবনযাত্রার ব্যয় এতটাই বেড়েছে যে পাকিস্তানে আর থাকা সম্ভব নয়। আমি যে টাকা তৈরি করছিলাম তা দিয়ে বাড়িটি করতে পারিনি। তাই ভালো চাকরির সুযোগ পেয়ে সৌদি আরবে চলে আসি।

পাকিস্তান বহু বছর ধরে কাজের অভাব, কম মজুরি এবং সীমিত কর্মজীবনের সুযোগের কারণে ভুগছে। একই সঙ্গে দেশটি অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটে রয়েছে। পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান এবং বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের মধ্যে রাজনৈতিক দ্বন্দ্ব সম্প্রতি প্রতিবাদ সহিংসতার মাত্রায় পৌঁছেছে। পাকিস্তানি রুপি তার সর্বনিম্ন পর্যায়ে, আমদানি ব্যয় তীব্রভাবে বেড়েছে। এই সংকট মোকাবেলায় সরকার আইএমএফের ঋণ পেতে পারে না।

বিদেশে অধ্যয়নরত শিক্ষার্থীরাও উদ্বিগ্ন
বিদেশে অধ্যয়নরত পাকিস্তানি শিক্ষার্থীরাও দেশের পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন। অতীতে অনেক শিক্ষার্থী বিদেশে পড়াশুনা করে চাকরি করতে দেশে ফিরত। কিন্তু বর্তমান পরিস্থিতিতে এই সংখ্যা কমেছে। আপনি বিদেশে স্থায়ী বসবাসের জন্য খুঁজছেন.

অস্ট্রেলিয়ায় বসবাসকারী পাকিস্তানি ছাত্রী উজালা তারিক বলেছেন: “অস্ট্রেলিয়ায় আমার পড়াশোনার খরচ দিতে আমার বাবা-মা বড় সমস্যায় পড়েছেন।”

ভবিষ্যতের চিন্তা কর
পাকিস্তানি স্বাস্থ্য খাতে প্রতিভা পাচারের সমস্যা শিক্ষণীয়। চিকিৎসক ও বিশেষজ্ঞরা বিদেশে পাড়ি জমাচ্ছেন। এটি স্থানীয় হাসপাতালে প্রযোজ্য।

সূত্র: ডয়চে ভেলে।

Back to top button