আন্তর্জাতিক

‘রাস্তায় বসিয়ে সেনার অত্যাচার মানুষের উপর’ সহিংসতা থামিয়ে গণতন্ত্র ফেরাতে বললো জাতিসংঘ

মিয়ানমারকে ‘তাৎক্ষণিকভাবে’ সবধরনের সহিংসতা থামিয়ে গণতন্ত্র ফেরানোর আহ্বান জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। চলমান সংকট সমাধানে মধ্যস্থতার জন্য দেশটি একজন বিশেষ প্রতিনিধিকে প্রবেশের অনুমতি দেবে বলেও আশাপ্রকাশ করেছে বৈশ্বিক সংস্থাটি। খবর এএফপির।

মিয়ানমারে গত বছরের ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানের পর থেকে শুরু হওয়া রক্তক্ষয়ী সংঘর্ষ ও সংকট নিরসনে আলোচনার জন্য বিশেষ প্রতিনিধি হিসেবে কম্বোডিয়ার পররাষ্ট্রমন্ত্রী প্রাক সোখোনকে পাঠানোর প্রস্তাব দিয়েছিল দক্ষিণপূর্ব এশীয় দেশগুলোর জোট আসিয়ান। জাতিসংঘ নিরাপত্তা পরিষদও চাচ্ছে ওই প্রতিনিধি দ্রুত মিয়ানমারে গিয়ে সব পক্ষের সঙ্গে দেখা করে মধ্যস্থতার মাধ্যমে শান্তিআলোচনা এগিয়ে নিক এবং দেশটিতে মানবিক সহায়তার বিষয়ে আলোচনা করুক।

এ বিষয়ে বুধবার (২ ফেব্রুয়ারি) নিরাপত্তা পরিষদে যুক্তরাজ্যের তোলা একটি প্রস্তাব সর্বসম্মতভাবে গৃহীত হয়েছে। পরে এক বিবৃতিতে পরিষদ বলেছে, মিয়ানমারে সাম্প্রতিক সহিংসতা ও বিপুল সংখ্যক মানুষ অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হওয়ার ঘটনায় তারা গভীরভাবে উদ্বিগ্ন।

স্থানীয় একটি পর্যবেক্ষক সংস্থার হিসাবে, গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর থেকে জান্তা বাহিনীর হাতে দেড় হাজারের বেশি বিক্ষোভকারী প্রাণ হারিয়েছেন, গ্রেফতার হয়েছেন ১১ হাজারের বেশি।

অভ্যুত্থানের পরপরই দেশটির গণতন্ত্রপন্থি নেতা অং সান সু চি ও সাবেক প্রেসিডেন্ট উইন মিন্টকে বন্দি করে সামরিক সরকার। এ দুই নেতাকে দ্রুত মুক্তি দেওয়ার পাশাপাশি নিরাপদ ও নিরবচ্ছিন্ন মানবিক সহায়তার অনুমতি এবং মানবিক ও চিকিৎসা কর্মীদের পূর্ণ নিরাপত্তা নিশ্চিত করতে জান্তা সরকারের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।

Back to top button