আন্তর্জাতিক

পাওয়া গেল ‘ভৌতিক’ হাঙরের বাচ্চা, খুঁজে পেয়ে অবাক বিজ্ঞানীরা

নিউজিল্যান্ডের বিজ্ঞানীরা জানিয়েছেন, বিরল প্রজাতির একটি ‘ভৌতিক’ হাঙরের বাচ্চা পাওয়া গেছে। স্বল্প পরিচিত এই মাছটি সমুদ্রের একেবারে গভীরে ছায়াময় স্থানে বাস করে। সে কারণে সচরাচর এদের দেখা যায় না। ভৌতিক এই হাঙর সিমেরা নামেও পরিচিত। এগুলো খুবই বিরল প্রজাতির মাছ। আর এই প্রজাতির মাছ একটু বড় অবস্থায় দেখা পাওয়া আরো দুষ্কর।

সাউথ আইল্যান্ডের কাছে সমুদ্রের নিচে প্রায় ১.২ কিলোমিটার (০.৭ মাইল) গভীর থেকে ভৌতিক হাঙরের ওই ছোট্ট বাচ্চাটিকে পাওয়া গেছে।

ভৌতিক হাঙরটি খুঁজে পাওয়া টিমের সদস্য ড. ব্রিট ফানুসি বলেন, এই আবিষ্কার অনেকটা অপরিকল্পিত। সমুদ্রের নিচে অন্য একটি অনুসন্ধানের সময় এটি উদ্ধার করা হয়।

তিনি বলেন, গভীর সমুদ্রের থাকা বিভিন্ন প্রজাতিগুলোকে খুজে পাওয়া সহজ নয়। বিশেষ করে, ভৌতিক হাঙরের ক্ষেত্রে তা আরও কঠিন। তারা বেশ রহস্যময়। সে কারণেই আমরা খুব একটা তাদের দেখা পাই না।

ড. ফিনুচি বলেন, প্রাপ্তবয়স্ক অবস্থায় ভৌতিক হাঙর নানা রকম বৈশিষ্ট্য প্রদর্শন করতে পারে। তাই এই বাচ্চা ভৌতিক হাঙরের আবিষ্কার আমাদের কাছে বেশ তাৎপর্যপূর্ণ। এই বাচ্চাগুলোর অভ্যাস আলাদা, তাদের খাবার-দাবার আলাদা। প্রাপ্তবয়স্কদের সঙ্গে তাদের কিছুটা পার্থক্য রয়েছে।

তিনি আরো বলেন, এখন তাদের প্রথম কাজ এই হাঙরের প্রজাতি খুঁজে বের করা। হাঙরটির শরীর থেকে সামান্য টিস্যুর নমুনা এবং জেনেটিক্স সংগ্রহ করা হবে। ভৌতিক হাঙর প্রকৃত হাঙর প্রজাতির নয়, কিন্তু হাঙ্গর এবং অন্য একটি প্রজাতির সঙ্গে এর বেশ মিল রয়েছে।

Back to top button