আন্তর্জাতিক

কঠিন পরিস্থিতিতেও সোশ্যাল মিডিয়ার মাধ্যমে চলবে ‘ওয়ার্ল্ড আর্ট ডে’ উদযাপন, আগ্রহীদের রইলো সদর আমন্ত্রণ !

আজ ‘ওয়ার্ল্ড আর্ট ডে’। আজকের দিনে অর্থাৎ প্রতিবছর ১৫ ই এপ্রিল বিশ্বজুড়ে পালিত হয় ‘ওয়ার্ল্ড আর্ট ডে’। ইউনেসকো আর পার্টনার ‘ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ আর্ট’ এই দিন উদযাপনের ব্যাপারটা চালু করেছিল। সমস্ত বিশ্বে ‘ফাইন আর্টস’ সংক্রান্ত যে সমস্ত কাজ হয়, মূলত সেই সব কিছু কে উদযাপন করার জন্যই বেছে নেওয়া হয়েছে আজকের দিনটিকে। এর পেছনে লক্ষ ছিল গোটা পৃথিবীকে ক্রিয়েটিভ এক্টিভিটি অর্থাৎ সৃজনশীলতার প্রতি আরো বেশি করে আকৃষ্ট করা।

প্রথমবার ওয়ার্ল্ড আর্ট ডে পালিত হয়েছিল ২০১২ সালে খানিকটা কাকতলীয় ভাবেই ১৫ এপ্রিল লিওনার্দো দ্য ভিঞ্চি- রও জমদিন। তারপর ২০১৫ সালে লস এঞ্জেলসে এই দিন টিকে পালন করা হয়েছিল। অবশেষে ২০১৭ সালে ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ আর্ট মার্কিন যুক্তরাষ্ট্রে নিজের অফিশিয়াল শাখা খুলেছিল।

এই বিশেষ উদযাপনের ক্ষেত্রে ইউনাইটে নেশনস এডুকেশনাল সায়েন্টিফিক অ্যান্ড কালচারাল অর্গানাইজেশন (ইউনেসকো) সবসময়ই সমাজের বিভিন্ন ক্ষেত্রে শিল্পীদের অবদানকে সম্মান জানায়। সমাজের সার্বিক উন্নতির ক্ষেত্রে শিল্পকলার গুরুত্ব কতটা, সেটাও বোঝানো হয়। পাশাপাশি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানেও এই দিন বিশেষ ভাবে উদযাপন করা হয়।

গত বছর গুলিতে আজকের দিনে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান, কনফারেন্স, প্রদর্শনী এবং ওয়ার্কশপের আয়োজন করা হয়ে ছিল বিভিন্ন প্রান্তে। কিন্তু এই বছর করোনার মহামারীর কারণে অনুষ্ঠান কে অনেক কাট ছাট করা হয়েছে। তবে তার জন্য থেমে নেই অনুষ্ঠান। ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ আর্ট আগ্রহীদের সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অংশ্রগ্রহণের আবেদন জানিয়েছেন। বাড়িতে বসেই বিভিন্ন প্রান্তের শিল্পীরা তাদের শিল্পকলা চাক্ষুস করার সুযোগ পাবেন আগ্রহীরা। সেই জন্য আজকে সোশ্যাল মিডিয়ার মাধ্যমেই একাধিক সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজিত হবে। এটা আরো একবার স্পষ্ট হয়ে গেলো যে, এই কঠিন পরিস্থিতিতেও শিল্পকলা সমাজের উন্নয়নে সাহায্য করবে।

Back to top button