আন্তর্জাতিক

‘সাবধান! যেকোনো সময় ইউক্রেন আক্রমণ করতে পারে রাশিয়া’, হুঁশিয়ারি দিলো আমেরিকা

রাশিয়া যেকোনো সময় ইউক্রেনে সামরিক আগ্রাসন চালাতে পারে বলে সর্তক করে দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ইউক্রেনে অবস্থানরত সকল মার্কিন নাগরিককে অবিলম্বে দেশটি ছেড়ে আসার জন্য আহ্বান জানিয়েছে ওয়াশিংটন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, মস্কো ইউক্রেনের উপর অভিযান চালালে সেখানে অবস্থানরত মার্কিন নাগরিকদের উদ্ধারে তিনি কোনো সৈন্য পাঠাবেন না।

শুক্রবার হোয়াইট হাউজের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, বিমান বোমা হামলার মাধ্যমে শুরু হতে পারে এই আগ্রাসন। সেক্ষেত্রে দেশ ছাড়াটা কঠিন হয়ে উঠবে এবং বেসামরিক নাগরিকদের জীবন ঝুঁকির মুখে পড়বে।

সীমান্তে লক্ষাধিক সেনা মোতায়েন করলেও মস্কো এখনও ইউক্রেন আক্রমণের পরিকল্পনার কথা অস্বীকার করে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের সতর্কবার্তার পর আরও বেশ কিছু দেশ ইউক্রেনের থাকা তাদের নাগরিকদের জন্য নতুন সতর্কতা জারি করেছে। যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা এবং নেদারল্যান্ডস ইউক্রেনে থাকা তাদের নাগরিকদের যত তাড়াতাড়ি সম্ভব সেখান থেকে বের হয়ে আসার আহ্বান জানিয়েছে।

তবে আলোচনার মাধ্যমে উত্তেজনা কমানোর প্রচেষ্টা শনিবারও অব্যাহত থাকবে বলে জানা যায়। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ আজকে রাশিয়ার ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে কথা বলবেন।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান গতকাল হোয়াইট হাউজের সংবাদ সম্মেলনে জানান, বর্তমানে বড়সড় একটি সামরিক আগ্রাসন চালানোর মতো অবস্থানে রয়েছে রাশিয়ান বাহিনী।

সুলিভান বলেন, “সামনে কী হবে, সেই ভবিষ্যতবাণী আমরা করতে পারছি না। আমরা জানি না ঠিক কী হতে যাচ্ছে। তবে এই মুহূর্তে ঝুঁকির মাত্রা প্রচণ্ড এবং হুমকিও চোখের সামনে দেখা যাচ্ছে। তাই দেশ ত্যাগ করাটাই এখন সবচেয়ে বিচক্ষণ সিদ্ধান্ত হবে।”

সুলিভান জানান, সামরিক অভিযান শুরু করার জন্য এখন একটি অজুহাত খুঁজছে ক্রেমলিন। সেটি পেয়ে গেলে তীব্র বিমান বোমা হামলার মাধ্যমে শুরু হতে পারে এই আগ্রাসন।

এদিকে প্রতিবেশী বেলারুশের সঙ্গে বর্তমানে যৌথ সামরিক মহড়া চালাচ্ছে রাশিয়া। ১০ দিনের এই মহড়ার পাশাপাশি দখলকৃত ক্রিমিয়া ও ইউক্রেনের পশ্চিমাঞ্চলে অতিরিক্ত সামরিক বহর পাঠিয়েছে ক্রেমলিন। এছাড়া, কৃষ্ণসাগর ও আজভ সাগরে নৌ অভিযানের ঘোষণাও করেছে মস্কো।

এক কথায় জলে, স্থল ও আকাশপথ; তিন দিক থেকেই ইউক্রেনকে ঘিরে ফেলছে রাশিয়া। বৃহস্পতিবার প্রকাশিত স্যাটেলাইট ছবিতেও এমন দৃশ্য দেখা গেছে।

তবে রাশিয়া এখনও বলে যাচ্ছে, ইউক্রেন আক্রমণের কোনো পরিকল্পনা নেই তাদের। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় পশ্চিমা দেশগুলোর বিরুদ্ধে মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগ এনেছে।

Back to top button