আন্তর্জাতিকটেক নিউজ

BigNews: সাগরতলে অগ্ন্যুৎপাতের পর, আছড়ে পড়লো সুনামি, আতঙ্কিত সাধারণ মানুষরা

প্রশান্ত মহাসাগরীয় দেশ টোঙ্গাতে সাগরতলে বড় ধরনের অগ্ন্যুৎপাতের পর সুনামির ঢেউ আছড়ে পড়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, একটি গির্জা ও কয়েকটি বাড়িতে পানি উঠে গেছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, রাজধানী নুকুয়ালোফাতে ছাই ঝরতে দেখা গেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

নাগরিকদের উঁচু স্থানে যাওয়ার জন্য সুনামির সতর্কতা জারি করা হয়েছে।

হুঙ্গা টোঙ্গা-হুঙ্গা হাইপাই আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের কম্পন পুরো দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অনুভূত হয়েছে। অগ্ন্যুৎপাত অঞ্চল থেকে টোঙ্গার রাজধানীর দূরত্ব মাত্র ৬৫ কিলোমিটার।

দেশটির এক বাসিন্দা মেরে তাউফা জানান, রাতে নৈশভোজের প্রস্তুতির সময় তারা অগ্ন্যুৎপাতের শব্দ শুনতে পান। তিনি ও তার ছোট ভাই মনে করেছিলেন কোথাও বোমা বিস্ফোরিত হয়েছে।

তিনি বলেন, আমার প্রথম প্রতিক্রিয়া ছিল টেবিলের নিচে যাওয়া। আমি ছোট বোনকে কোলে নেই, মা-বাবা ও বাড়ির অন্যদের চিৎকার করে টেবিলের নিচে যেতে বলি।

তাউফা জানান, এরপর দেখতে পান বাড়িতে পানি ঢুকছে।

অগ্ন্যুৎপাতের গ্যাস, ধোঁয়া ও ছাই আকাশে ২০ কিলোমিটার পর্যন্ত উচ্চতা ছুঁয়েছে। আট মিনিটের এই অগ্ন্যুৎপাত এত বড় ছিল যে ফিজিতেও বিকট শব্দ শোনা গেছে। যা ৮০০ কিলোমিটার দূরে অবস্থিত। এমনকি ২ হাজার ৩০০ কিলোমিটার দূরে নিউ জিল্যান্ডেও ঝড়ের সতর্কতা জারি করা হয়েছে।

Back to top button