আন্তর্জাতিক

‘তালেবান সরকারের বিরুদ্ধে দাঁড়ালে ধ্বংস করে দেয়া হবে’-হুঁশিয়ারি দিলেন তালেবান মুখপাত্র

যদি কেউ তালেবান সরকারের বিরুদ্ধে রুখে দাঁড়ায়, তাকে ধ্বংস করে দেয়া হবে বলে কড়া হুঁশিয়ারি উচ্চারণ করেছেন আফগানিস্তানের অন্তর্বর্তী তালেবান সরকারের মুখপাত্র জবিহউল্লাহ মুজাহিদ।

খবরে বলা হয়েছে, আফগানিস্তানের ফারিয়াব প্রদেশে নিজেদের এক উজবেক কমান্ডার আটকের ঘটনায় সংগঠনটির দুই গ্রুপে সংঘর্ষের ঘটনা ঘটে। তারপরই কড়া এ হুঁশিয়ারি দেন জবিহউল্লাহ।

পুরো আফগানিস্তান তালেবান সরকারের শাষণের আওতায় রয়েছে। দেশটির নিয়ন্ত্রণ এখন সংগঠনের হাতে উল্লেখ করে তালেবান এ নেতা বলেন, ফারিয়াবের মাইমানায় আমাদের হাতছাড়া হয়ে গেছে- এটি গুজব। দেশের যেকোনো স্থানে নিরাপত্তাহীনতা সৃষ্টি করার ব্যাপারে তিনি কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে আরো বলেন, যারা শত্রুর সঙ্গে হাত মিলিয়ে সরকারের পতন ঘটানোর চেষ্টা করবে তাদেরকে ধ্বংস করে ফেলা হবে।

ফারিয়াব প্রদেশের তালেবান কমান্ডার মোল্লা মাখদুম মোহাম্মাদ আলম রব্বানিকে শিশু অপহরণের দায়ে আটক করা হয়েছে। তার বিরুদ্ধে আনীত অভিযোগ তদন্ত করা হচ্ছে। তালেবান এর আগে তাদের যেকোনো সদস্য বা কমান্ডারের যেকোনো ধরনের দুর্নীতি কঠোর হাতে দমন করার ঘোষণা করেছিল বলেও উল্লেখ করেন জবিহউল্লাহ মুজাহিদ।

গতকাল শনিবার আটক হন মোল্লা মাখদুম মোহাম্মাদ আলম রব্বানি। এরপর তালেবানের উজবেক সদস্যরা এর প্রতিবাদে বিক্ষোভ করেন। ফলে দুই পক্ষে সংঘর্ষের ঘটনা ঘটে। মারা যান দুজন, আহত হয়েছেন ৫ জন। হতাহতের মধ্যে দুজন বেসামরিক নাগরিক রয়েছেন।

Back to top button