নিউজদেশ

মোদী সরকার অ্যাকশন মুডে, ভারতের ভয়ঙ্কর Marcos Commandos বাড়িয়ে দিলো চীনের রক্তচাপ

লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখার পরিস্থিতি নিয়ে উত্তেজনা এখনো প্রশমন হয়নি। বিভিন্ন বৈঠক শেষে চীন মুখে মুখে সীমান্ত থেকে সেনা সরিয়ে নেবার কথা বললেও তারা যে মনে মনে নতুন কোনও ফন্দি করছে তা অনুমান করাই যায়। তাই ভারতীয় সৈন্যবাহিনী এখন চুপ করে থেকে নেই। ভারত সরকারের অনুমতি নিয়েই সবরকম পরিস্থিতিতে নিজেদের প্রস্তুত রাখছে। ভারত জলপথ ,স্থলপথ ও আকাশপথ সবদিক দিয়েই সমান দক্ষতার সাথে সেরে রাখছে প্রস্তুতি। আর সেই প্রস্তুতির অংশ হিসেবেই ভারতীয় সেনাবাহিনী নিলো নতুন পদক্ষেপ।

এই মুহূর্তে লাদাখ সীমান্তে পরিস্থিতি ঠান্ডা থাকলেও ফের আবার উত্তেজনার পরিস্থিতি তৈরী হওয়ার আগে ভারত প্রাঙ্গন লেকের ধারে মোতায়েন করলো ভারতের সবথেকে ভয়ঙ্কর marcos commandos। ভারতীয় নৌ সেনার এই বিশেষ বাহিনীকে বিশ্বের বহু শক্তিশালী দেশের সেনারাও দেখে মর্যাদার চোখে। এই নতুন পদক্ষেপ ছাড়াও ভারতীয় সেনা এর আগে আরও সেনাবাহিনীর দুই বিশেষ কমান্ড কে মোতায়েন করেছে।

চীন এমনি এক কূটনৈতিক ও কুট বুদ্ধি সম্পন্ন দেশ যে চীনের কোনো কথার উপর চোখ বন্ধ করে ভরসা করতে নেই। ভারতের এই নতুন শত্রু দেশের রাষ্ট্রনেতার মুখে শান্তির বাণী শোনালেও তারা সীমান্ত থেকে সেনা সরাতে রাজি নয়। তাই লাদাখ সীমাতে দুই দেশের ৫০ হাজারের বেশি সৈন্য সীমান্তে েকে ওপরের বিরুধ্যে নিয়মিত নজর রেখেই চলেছে।

প্রসঙ্গত, ভারতের এই marcos commandos-বাহিনী স্থলপথের পাশাপাশি জলপথেও শত্রুকে যেকোনো পরিস্থিতে উচিত শিক্ষা দিতে সমান পারদর্শী। বর্তমানে তাদের কে দায়িত্ব দেওয়া হয়েছে লাদাখের প্যাংগং লেকের সীমান্ত সুরক্ষার।

Back to top button