নিউজ

করোনা ভ্যাকসিন নিলে ছাড়তে হবে মদ, এ কথা শুনে মদ্যপায়ী মানুষের মাথায় হাত

সূত্রের খবর , জানা যায় নাকি ২০২১ এ নতুন বছরের জানুয়ারির মাঝামাঝি সময় চলে আসতে পারে কয়েক রাজ্যে করোনা ভ্যাকসিন। তবে এই ভ্যাকসিন নিলে আপনাকে মদ্দ্যপান ত্যাগ করতে হবে। বিশেষ করে যারা কোরোনার সঙ্গে লড়াই করে ইতিমধ্যেই বাড়ি ফিরেছেন তাঁদের
জন্য অ্যালকোহল একদম সেফ নয় বলে জানিয়েছেন গবেষকরা।

সাধারণত অ্যালকোহল এর কু-প্রভাব আমাদের সারা শরীর জুড়েই থাকে -নার্ভাস সিস্টেম , হজমক্ষমতা , অগ্নাশয় , লিভার , ইমিউনিটি , হাড় ও মাংসপেশি , প্রজনন ক্ষমতা সবটাতেই ছড়িয়ে পরে। বিশেষত যারা কোভিডে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন তাঁদের জন্য মদ্যপান খুবই ভয়ানক।

কোরোনার সঙ্গে লড়াই করার পর যারা সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন তাঁদের ইমিউনিটি বুস্ট করার জন্য দুধ ও ভিটামিন সি জাতীয় ফলের রস খাওয়া উচিত। এর ফলে যদি কেউ মদ খান তবে তাঁর স্নায়ুকে শিথিল করে দিতে পারে এবং রক্ত প্রবাহের বেগকে হ্রাস করে দিতে পারে।এমনিতেও অনেকে এটা ভাবেন যে মদ খেলে নাকি শরীর গরম থাকে তবে সেই ধারণা পুরোটাই ভুল। অ্যালকোহল সাময়িকভাবে যেমন হৃদযন্ত্র বিকল করে দেয় তেমনই তাঁর পাশাপাশি স্নায়ুকে শিথিল করে দিতেও পারে। অ্যালকোহল খেলে শরীরের তাপমাত্রা যেমন কমে যায় তেমনই বেশ কিছু অনুভূতিও কমে যায়। এর ফলে চিন্তামুক্ত থাকা যায় , মন ফুরফুরে লাগে। মদ খেলে শরীরের তাপমাত্রা বাড়িয়ে রক্তনালিকে সংকুচিত করে দেয়। তাই করোনায় আক্রান্ত হওয়া রুগীদের জন্য মদ একদম সেফ নয়।

গবেষকরা এছাড়াও বলেছেন মদ খাওয়া মানুষের শরীরে অন্ত্রের মধ্যে থাকা মাইক্রোঅরগ্যানিজম নষ্ট করে দেয়। তার ফলে ভাইরাস বা ব্যাকটেরিয়ার সঙ্গে মোকাবিলা করতে পারে না। এমনকি নষ্ট করে দেয় রক্তে থাকা শ্বেত রক্তকণিকার কর্মক্ষমতা। এছাড়াও গবেষণা বলেছেন মদ খাওয়ার পর ছয় ঘন্টা পর্যন্ত অ্যালকোহলের উপস্থিতি থাকে একজন মানুষের রক্তে আবারো বলেছেন ১২ থেকে ২৪ ঘন্টা শ্বাস-প্রশ্বাস ও মুত্রে উপস্থিতি থাক। এর ফলে ভ্যাকসিন দেওয়া বা না দেওয়ার সমান। তাই গবেষকদের নির্দেশ হল করোনা ভ্যাকসিন নিলে মদ খাওয়া ছাড়তে হবে।

Back to top button