নিউজখেলা

সাফল্য আসেনি একরাতে,অলিম্পিকে যাওয়ার আগে করতে হয়েছে কঠোর অনুশীলন, নীরজ চোপড়ার ভিডিও

জাপানের টোকিওতে বসা অলিম্পিকের আসরে ইতিহাস গড়েছেন নীরজ চোপড়া। তিনি জ্যাভিলিন জ্যাভলিন থ্রো-তে সোনা জিতেছেন ভারতের প্রতিনিধিত্ব করে। অলিম্পিকের অট্টহাসি এই প্রথম ভারত কোনো ট্র্যাক অ্যান্ড ফিল্ডে স্বর্ণ পদক অর্জন করলো।শনিবার ৮৭.৫৮ মিটার দূরে জ্যাভলিন ছুড়ে তিনি নিশ্চিত করেছেন তার স্বর্ণপদক। আর স্বর্ণপদক জেতার পরেই দেশ জুড়ে তার উদ্যেশে শুরু হয়েছে অভিনন্দনের ঝড়। সেই সাথে বিভিন্ন সরকারি অনুদান ও সংস্থার থেকে পাচ্ছেন বড় বড় আর্থিক অনুদান ও বোনাস অফার।

ভারত অলিম্পিকে প্রথম অংশ গ্রহণ করে ১৯০০ সালে। এরপর ১৯০৪ থেকে ১৯১২ পর্যন্ত ভারত অলিম্পিকে অংশ গ্রহণ করেনি। তবে ১৯২০ সাল থেকে ভারত নিয়মিত অংশ গ্রহণ করছে অলিম্পিকে। ১৯৪৭ সালে ভারত স্বাধীন হওয়ার পর প্রতিবার নিয়মমাফিক অলিম্পিকে অংশ গ্রহণ করে আসছে যাওয়ার অন্যতম জনবহুল এই দেশ। তবে এতো বছরের ইলিম্পিক আসরে ভারত ব্যক্তিগত বিভাগে সোনা জিতেছে মাত্র ২ টি একটি বেজিং অলিম্পিকে অভিনব বিন্দ্রা এয়ার রাইফেল ১০ মিটার বিভাগে সোনা জিতেছিলেন আর এবার সেই কীর্তিত্ব অর্জন করলেন ২৩ বছর বয়সী অযথলিত নীরজ

নীরজ সোনা জেতায় সাফল্যের সব অতীতকে ম্লান করে দিয়ে শেষ করলো এবারের অলিম্পিক। অলিম্পিকের এই আসরে ভারত ১ টি সোনা, ২ টি রুপা ও ৪ টি ব্রোঞ্জ মিলিয়ে মোট ৭ টি পদক অর্জন করেছে।

ভারতের অলিম্পিক এসোসিয়েশন আগেই ঘোষণা করেছিল এবারের অলিম্পিকের রূপ জয়ীকে ৫৩হাজার ৭৫০ ডলার ও ব্রোঞ্জ জয়ীকে ৩৩ হাজার ৫০০ ডলার আর্থিক উপহার দেবে। তবে সোনা জিতে টাকায় ভাসছেন নীরজ চোপড়া। তার রাজ্য হরিয়ানা সরকার তাকে দেবে ৮ লক্ষ ডলার অর্থাৎ প্রায় ৬ কোটি টাকা। আর দেশের অন্যরাজ্য গুলো দেবে ৪ লক্ষ ডলার অর্থাৎ প্রায় ৩ কোটি টাকা। অপরদিকে এক শীর্ষ স্থানীয় শিক্ষা সংস্থা প্রত্যেক পদকজয়ীকে দেবে ২ লক্ষ ৭০ হাজার ডলার করে। এছাড়া ভারতীয় ক্রিকেট বোর্ড ও চেন্নাই সুপার কিংস থেকে থেকে তাকে দেওয়া হবে ১ লক্ষ ৩৫ হাজার ডলার শুধু তাই নয় অনেক সংস্থা নীরজ ও বাকি খেলোয়াড়দের বিনা টিকিটে বিমান ভ্রমণের ও বিলাস বহুল গাড়ি উপহারের আশ্বাস দিয়েছে।

তবে এতো বড়ো সাফল্য আসেনি একরাতে করতে হয়েছে কঠোর পরিশ্রম। দেখেনিন নীরজ শর্মার অনুশীলনের ভিডিও –

Back to top button