নিউজ

Elon Mask: শীর্ষ ধনীর মুকুট ফিরে পেলেন ইলন মাস্ক, উচ্ছসিত বিশ্বজুড়ে তার অনুরাগীরা

মার্কিন ধনকুবের ইলন মাস্ক আবারও বিশ্বের শীর্ষ ধনীদের তালিকায় শীর্ষে। টেসলার সিইও ফরাসি টাইকুন বার্নার্ড আর্নল্টকে টপকে বুধবার (৩১ মে) বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির খেতাব পুনরুদ্ধার করেছেন।

সেই দিন, প্যারিসীয় খুচরা বিক্রেতাদের মধ্যে Arnaud এর বিলাসবহুল কোম্পানি LVMH এর মূল্য 2.6% কমে যায় এবং তার ব্যক্তিগত সম্পত্তিতেও টান পড়ে। ফলে ধনীদের তালিকায় দ্বিতীয় স্থানে নেমে যান তিনি। এবং বর্তমান টুইটারের মালিক এলন মাস্ক শীর্ষে উঠে এসেছেন।

74 বছর বয়সী আর্নল্ট গত ডিসেম্বরে মাস্কের কাছ থেকে সবচেয়ে ধনী ব্যক্তির খেতাব পেয়েছিলেন। কিন্তু তারপর থেকে সম্পদের দিক থেকে তারা একে অপরকে ছাড়িয়ে গেছে বেশ কয়েকবার।

Arnaud ফরাসি গ্রুপ Moet Hennessy-Louis Vuitton বা LVMH এর সিইও। LVMH ফ্যাশন, গয়না এবং প্রফুল্লতার ক্ষেত্রে বিশ্বের বিখ্যাত কিছু বিলাসবহুল ব্র্যান্ডের মালিক। এর মধ্যে রয়েছে লুই ভিটন, ট্যাগ হিউয়ার, সেফোরা, ডম পেরিগনন, ক্রিশ্চিয়ান ডিওর, ফেন্ডি, গিভেঞ্চি, মার্ক জ্যাকবস, স্টেলা ম্যাককার্টনি, লোয়ে, লোরো পিয়ানা, কেনজো, সেলিন, সেফোরা, প্রিন্সেস ইয়টস, বুলগারি, টিফানি অ্যান্ড কোং। ইত্যাদি

বিপরীতে, আমেরিকান বিলিয়নেয়ার ইলন রিভ মাস্ক হলেন বৈদ্যুতিক যানবাহন প্রস্তুতকারক টেসলার প্রতিষ্ঠাতা এবং রকেট কোম্পানি স্পেসএক্সের সিইও এবং প্রধান প্রকৌশলী। তিনি বোরিং কোম্পানির প্রতিষ্ঠাতা, নিউরালিংক এবং ওপেন এআই-এর সহ-প্রতিষ্ঠাতা। মাস্ক তার সাম্প্রতিক অধিগ্রহণের পর থেকে সোশ্যাল মিডিয়া জায়ান্ট টুইটারের সিইও হয়েছেন।

সাম্প্রতিক সপ্তাহগুলিতে, বিশ্ব অর্থনীতিতে মন্দার কারণে বিলাসবহুল পণ্য খাতে বিনিয়োগকারীদের আস্থা হ্রাস পেতে শুরু করেছে। গত বছরের এপ্রিল থেকে LVMH এর শেয়ারের দাম প্রায় 10 শতাংশ কমেছে। এক পর্যায়ে, আরনো মাত্র একদিনে $110 মিলিয়ন হারায়।

ঠিক তার উল্টো অবস্থা মাস্কের। চলতি বছরে এ পর্যন্ত ৫ হাজার ৫৩০ কোটি ডলারের বেশি লাভ করেছেন তিনি। মাস্কের প্রায় ৭১ শতাংশ সম্পদই টেসলা-নির্ভর। এ বছর গাড়িনির্মাতা সংস্থাটির শেয়ারের দর ৬৬ শতাংশ বেড়েছে। ফলে মাস্কের মোট সম্পত্তিও বড় লাফ দিয়েছে।

ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুসারে, বর্তমানে সবচেয়ে ধনী ব্যক্তি ইলন মাস্কের মূল্য 19 ট্রিলিয়ন ডলার। আর দ্বিতীয় স্থানে থাকা আরনোর সম্মিলিত নেট মূল্য $18,700 বিলিয়ন।

সূত্র: ব্লুমবার্গ।

Back to top button