নিউজ

UPSC সিভিল সার্ভিসে সফল বাংলার মেয়ে দিয়া দত্ত, দেশের সবচেয়ে কঠিন পরীক্ষায় চমক মেয়েদের

UPSC সিভিল সার্ভিসেস (CSE 2022) ফলাফল ঘোষণা করা হয়েছে। দেশের সবচেয়ে কঠিন পরীক্ষায় আবারও চমকে দিল মেয়েরা। UPSC সাধারণ তালিকায় শীর্ষ তিনটি স্থান দখল করেছে মহিলারা৷ ঢাবির শ্রীরাম কলেজ অফ কমার্সের ঈশিতা কিশোর পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেছে। অন্যদিকে গরিমা লোহিয়া দ্বিতীয় এবং উমা হর্ষি তৃতীয় হয়েছেন। মঙ্গলবার এই বছরের ইউপিএসসি ফলাফল ঘোষণা করা হয়। এই সর্বভারতীয় পরীক্ষা 2022-এ মোট 933 জন প্রার্থী অংশ নিয়েছিলেন।

UPSC তে তার সাফল্যের মাধ্যমে, দিয়া দত্ত অশোকনগরকে জাতীয় স্তরে উজ্জ্বল করে তোলেন। দিয়া কল্যাণনগরের অশোকনগর 12-নম্বর ওয়ার্ডের বাসিন্দা । UPSC পরীক্ষায় দিয়া দত্তের ব়্যাঙ্ক ৭৮২। উত্তর ২৪ পরগনা মাত্র সফল হয়েছে তার মধ্যে দিয়া একজন। তাঁর বাবা সরকারি চাকুরিজীবী।

তার মা সঙ্ঘমিত্রা দত্ত বলেন, দিয়ার সাফল্যে তিনি খুবই সন্তুষ্ট, বলেন যে মেয়ে ছোটবেলা থেকেই প্রতিভাধর ছিল। স্কুলে প্রথম সারিতেই ছিল তাঁর স্থান। সে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ভালো করেছে। মাধ্যমিকে মেরিট লিস্টে নাম না থাকলেও এলাকার মধ্যে সর্বাধিক নম্বর ও উচ্চমাধ্যমিকে জেলার সেরার তালিকায় ছিল দিয়া দত্তের নাম। এর জন্য সেসময় তাঁকে বিভিন্ন সংবর্ধনাও দেওয়া হয়।

সে ছোট থেকেই স্কুলে সবচেয়ে বুদ্ধিমান মেয়ে, কিন্তু সে তার গ্রেড এবং গ্রেড নিয়ে খুশি নয়। সরকারি চাকুরিই ছিল তাঁর কাছে ধ্যানজ্ঞান। UPSC-এর প্রস্তুতির জন্য, তিনি বন্ধ দরজার পিছনে পড়াশোনা করেছিলেন। দিয়া ভবিষ্যতে মেয়েদের উন্নয়নে সহায়তা করতে চান। দিয়া খুশি যে সে কঠোর পরিশ্রমের পরে পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে কিন্তু তার গ্রেড নিয়ে খুশি নয়। তিনি আরও ভালো ফলের আশা করেছিলেন।

তালিকায় বাংলার আরও সাত প্রার্থী রয়েছেন। রাজ্য সরকারের স্থাপিত UPSC প্রশিক্ষণ কেন্দ্রে তাদের প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। রাজ্য সরকারের সতীন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিসেস ট্রেনিং সেন্টার থেকে মোট 15 জন প্রার্থী ইউপিএসসি ফাইনাল স্টেজ পার্সোনালিটি টেস্ট 2022-এর জন্য আবেদন করেছিল৷ মোট সাতজন প্রার্থী পাস করেছে৷

চৈতন্য কাশমানি, ইশান সিনহা, ঋষভ সিং, আকাংখা জা, মোহাম্মদ বুরহান জামান, প্রিয়াঙ্কা মুন্ডার এবং সৌরভ দাস ক্রমে তালিকাভুক্ত। যাইহোক, এই রাজ্য সরকার পরিচালিত প্রশিক্ষণ কেন্দ্রে UPSC প্রশিক্ষণের খরচ অন্যান্য বেসরকারি প্রতিষ্ঠানের তুলনায় খুবই কম।

Back to top button