নিউজ

Cyclone: ২৪ ঘন্টার মধ্যে উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়, ৩ রাজ্য ও লাক্ষাদ্বীপে জারি হলো সতর্কতা

আগামী ২৪ ঘণ্টার মধ্যে আরও তীব্র রূপ নিয়ে উপকূলে আঘাত হানতে পারে আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’।

আরব সাগরে সৃষ্ট অতিপ্রবল ঘুর্ণিঝড় ‘বিপর্যয়’র জেরে ৩ রাজ্য এবং লাক্ষাদ্বীপে সতর্কতা জারি করেছে ভারতের কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর (আইএমডি)। রাজ্যগুলো হলো গুজরাট, কেরালা ও কর্ণাটক।

‘বিপর্যয়’র প্রভাবে এই তিন রাজ্য ছাড়াও মহারাষ্ট্র ও গোয়ার উপকূলীয় এলাকাগুলোতে ভারী বর্ষণ ও ঝড়ো হাওয়া দেখা দিতে পারে বলেও উল্লেখ করা হয়েছে আইএমডির টুইটবার্তায়।

লাক্ষাদ্বীপসহ এই তিনটি রাজ্যের অবস্থান আরব সাগরের তীরে। শনিবার এক টুইটবার্তায় আইএমডি জানিয়েছে, সাগরে উদ্ভূত হওয়ার পর থেকেই ‘বিপর্যয়’ উত্তর ও উত্তরপশ্চিমদিকে সরে যাচ্ছে। ভারতের কোনো উপকূলে সরাসরি এই ঝড়ের আছড়ে পড়ার সম্ভাবনা নেই। তবে ঝড়ের গতিপথের মধ্যে গুজরাট, কেরালা, কর্ণাটক ও লাক্ষাদ্বীপের পড়ে যাওয়ার আশঙ্কা আছে। এ কারণেই জারি করা হয়েছে সতর্কতা।

আরব সাগরের তীরবর্তী অপর দেশ পাকিস্তানের আবহাওয়া দপ্তর পাকিস্তান মেট্রোলজিক্যাল ডিপার্টমেন্ট (পিএমডি) পৃথক এক টুইটবার্তা, ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’র প্রভাবে আরব সাগরের তীরবর্তী ভারত ও পাকিস্তানের উপকূলগুলোতে ঝড়ো হাওয়া ও মাঝারি থেকে ভারি মাত্রার বৃষ্টিপাত হবে।

আইএমডির তথ্য অনুযায়ী, বর্তমানে ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গোয়া’র উপকূল থেকে ৮৪০ কিলোমিটার পশ্চিম-দক্ষিণপশ্চিমে এবং মুম্বাই থেকে ৮৭০ কিলোমিটার পশ্চিম-দক্ষিণপশ্চিমে অবস্থান করছে ‘বিপর্যয়’।

ভারত কিংবা পাকিস্তানের কোনো উপকূলে বিপর্যয়ের আছড়ে পড়ার সম্ভাবনা এখনো নেই। তবে ঘূর্ণিঝড়টির প্রভাবে ভারতের গোয়া, গুজরাট ও মুম্বাইয়ের বিভিন্ন এলাকা এবং পাকিস্তানের সিন্ধুপ্রদেশের রাজধানী করাচি ও বেলুচিস্তানের বিভিন্ন এলাকায় আগামী ১০, ১১ ও ১২ জুন ঘণ্টায় ৪৫ কিলোমিটার থেকে ৫৫ কিলোমিটার গতিতে ঝড়ো হাওয়া ও ভারি বর্ষণ হতে পারে বলে জানিয়েছে আইএমডি ও পিএমডি।

Back to top button