নিউজ

Cyclone: সাগরে গভীর নিম্নচাপ, আসছে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’, সতর্ক করলো আবহাওয়া দফতর

দক্ষিণ-পূর্ব আরব সাগরে একটি গভীর নিম্নচাপ সৃষ্টি হয়েছে। নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’-এ রূপ নিতে পারে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া অফিস।
ভারতীয় সংবাদমাধ্যম জি-নিউজ ও হিন্দুস্তান টাইমসের তথ্যমতে, ঘূর্ণিঝড়ের গতিপথ এখনো পরিষ্কার নয়। তবে ধারণা করা হচ্ছে, ঘূর্ণিঝড়টি ভারতের পশ্চিম উপকূল ঘেঁষে উত্তর দিকে অগ্রসর হতে পারে। অথবা এটি উত্তর দিকে অগ্রসর হয়ে বাম দিকে বাঁক নেবে এবং ওমানের দিকে এগিয়ে যেতে পারে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে ভারতের উপকূলীয় এলাকায় ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হতে পারে। বিশেষ করে, দেশটির কর্ণাটক, মহারাষ্ট্র, কেরেলা ও গুজরাটে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরব সাগরে ৮ জুন থেকে ১০ জুনের মধ্যে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। অনুমান করা হচ্ছে, ৫ থেকে ৭ জুনের মধ্যে একটি নিম্নচাপে তৈরি হবে আরব সাগরে। যা কেরালা উপকূলবর্তী এলাকায় নিম্নচাপ থেকে গভীর নিম্নচাপে পরিণত হবে। এরপর উত্তর ও উত্তর-পশ্চিম দিকে এগোতে পারে সেটি। পরবর্তীতে তা শক্তিশালী ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হলে তার নাম হবে তেজ।

ভারতের আবহাওয়া অফিস বলছে, ঘূর্ণিঝড়টি অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হলে বড় ধরনের ক্ষতি হতে পারে। তাই সবাইকে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

Back to top button