নিউজ

Cyclone: ১৭০ কিলোমিটার বেগে ধেয়ে আসতে পারে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’, সতর্কতা জারি করলো হাওয়া অফিস

আরব সাগরে ক্রান্তীয় ঘূর্ণিঝড় বিপায়া সুপার সাইক্লোন হয়ে উঠেছে। ভারতীয় আবহাওয়া ব্যুরো একটি নতুন বুলেটিনে বলেছে যে বাতাস বাড়তে পারে এবং বাতাসের গতিবেগ 170 কিমি/ঘন্টা হতে পারে।

শনিবার সকালে ভারতের বুলেটিন জানিয়েছে যে অত্যন্ত শক্তিশালী ঘূর্ণিঝড় বিপারায়া গত ছয় ঘন্টা ধরে 11 কিলোমিটার বেগে উত্তর দিকে অগ্রসর হচ্ছে। শুক্রবার স্থানীয় সময় দুপুর 2:30 পর্যন্ত, এটি পূর্ব-মধ্য আরব সাগরের উপরে, গোয়ার 690 কিলোমিটার পশ্চিমে, মুম্বাই থেকে 640 কিলোমিটার পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমে এবং ভারতের পোরবন্দর থেকে 640 কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে ছিল।

বুলেটিনে আরও বলা হয়েছে যে খুব শক্তিশালী ঘূর্ণিঝড়টি পরবর্তী 24 ঘন্টার মধ্যে আরও তীব্র হবে, উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। এছাড়াও, “বিপর্যয়” আগামী তিন দিন উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে থাকবে।

ভারতীয় বুলেটিন অনুসারে শনিবার সকাল পর্যন্ত পূর্ব-মধ্য আরব সাগর এবং সংলগ্ন পশ্চিম-মধ্য আরব সাগরের উপর 130-140 কিমি/ঘন্টা বেগে বাতাস বয়ে যাবে। বাতাসের দমকা কখনও কখনও প্রতি ঘন্টায় 155 কিমি বেগে পৌঁছাতে পারে। সন্ধ্যা নাগাদ ঝড়ের তীব্রতা বাড়বে। এই মুহুর্তে, ঝড়ের গতি কখনও কখনও ঘন্টায় 165 কিলোমিটারে পৌঁছে যায়। প্রায়শই, একটি বজ্রঝড় 140-150 কিমি/ঘন্টা বেগে বয়ে যায়। আবার আরব সাগরের উত্তর-পূর্ব সংলগ্ন এলাকায় ৭০-৮০ কিলোমিটার/ঘন্টা বেগে ঝড় বয়ে যাবে। ঝোড়ো হাওয়া 80 কিমি/ঘণ্টায় পৌঁছাতে পারে।

এছাড়াও শনিবার, পূর্ব মধ্য আরব সাগর এবং তৎসংলগ্ন পশ্চিম মধ্য আরব সাগরের উপর দিয়ে 145-155 কিমি/ঘন্টা বেগে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। যা কখনও কখনও 170 কিমি পৌঁছাতে পারে। তবে এদিন সন্ধ্যার পর গতি কিছুটা কমে যায়। এই সময়ে, বাতাস 135-145 কিমি/ঘন্টা বেগে প্রবাহিত হতে পারে (সর্বোচ্চ গতি 160 কিমি/ঘন্টা হতে পারে)। রবিবার থেকে ধীরে ধীরে কমবে বাতাসের গতিবেগ।

সূত্র: হিন্দুস্তান টাইমস।

Back to top button