নিউজ

বিশেষ: পৃথিবীর বুকে গভীরতম গর্ত খুঁড়ছে চীন, কী তাদের উদ্দেশ্য? জেনেনিন বিস্তারিত

পৃথিবীর গভীরতম গর্ত খনন করছে চীন। দেশটির উত্তর-পশ্চিমে তেলসমৃদ্ধ জিনজিয়াং প্রদেশে এই গভীর গর্ত খনন শুরু করেছে বেইজিং।
মঙ্গলবার (30 মে) জিনজিয়াংয়ে গর্ত খনন শুরু হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে শি জিনপিং সরকার মহাকাশ এবং গভীর ভূগর্ভে প্রযুক্তির উপর প্রভাব ফেলবে।

চীনা গণমাধ্যম সূত্রে জানা গেছে, জিনজিয়াংয়ে খনন করা গর্তটি হবে 10,000 মিটার (32,808 ফুট) গভীর। চীনে সুড়ঙ্গটি সম্পন্ন হলে, এটি পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট (২৯,০৩০ ফুট) থেকে গভীর হবে।

যেদিন জিনজিয়াংয়ে ড্রিলিং শুরু হয়েছিল সেদিনই মহাকাশ অভিযানে নতুন নজির স্থাপন করেছিল চীন। একটি চীনা মহাকাশযান গোবি মরুভূমি থেকে প্রথম বেসামরিক নভোচারীদের মহাকাশে প্রেরণ করেছে। চীন পৃথিবীর ভূত্বকের মধ্যে যে গর্ত খনন শুরু করেছে তা অন্তত দশটি মহাদেশীয় স্তর ভেদ করবে। মহাদেশীয় ভূত্বক আসলে ভূগর্ভস্থ শিলার একটি স্তর। চীনের এই গর্তটি পৃথিবীর ভূত্বকের একেবারে শেষ স্তরে পৌঁছে যাবে। বিশেষজ্ঞদের মতে, প্রায় 1 কোটি পাথর রয়েছে যা 45 মিলিয়ন বছরের পুরনো।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এটিকে গভীর সমুদ্রে অনুসন্ধান অভিযান বলে অভিহিত করেছেন। তিনি 2021 সালে একটি বিজ্ঞানী সম্মেলনে যোগ দিয়েছিলেন যাতে এই প্রকল্পে দেশের আরও অগ্রগতি কামনা করা হয়। কিন্তু কেন এসব প্রচেষ্টা করা হচ্ছে? বিশ্বের গভীরে গিয়ে চীনা সরকার কীভাবে লাভবান হয়? শি জিনপিং কি এই গভীর অভিযানের পেছনে আরেকটি গোপন পরিকল্পনা লুকিয়ে রেখেছেন?
চীনা বিশেষজ্ঞরা বলেছেন যে এই ধরনের গবেষণা ভূগর্ভস্থ ধাতু এবং শক্তি সম্পদের জন্য নতুন দিগন্ত উন্মোচন করতে পারে। এটি বিভিন্ন খনিজ সম্পদ সনাক্ত করার অনুমতি দেয়। এ ছাড়া এ প্রকল্পে প্রাকৃতিক দুর্যোগ আগেই নিশ্চিত করা যাবে। চীন ভূমিকম্প এবং আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের সম্ভাবনা নির্ধারণ করতে তার প্রযুক্তি উন্নত করতে পারে।

তবে চীনের এই 32,000 ফুট গভীর গর্তটি বিশ্বের সবচেয়ে গভীর গর্ত নয়। কারণ রাশিয়ার সেই শিরোপা এখনো আছে। রাশিয়ার কোলা আল্ট্রা ডিপ কূপটি 12,262 মিটার (40,230 ফুট) গভীর। এই গর্তটি খনন কাজ 1368 সালে সম্পন্ন হয়েছিল। এই গর্তটি খনন করতে 20 বছর সময় লেগেছিল। যাইহোক, প্রযুক্তির অগ্রগতির জন্য ধন্যবাদ, গর্ত খনন করা সহজ ছিল না। তাই 32,000 ফুট গর্ত খনন করতে চীনের 20 বছরেরও কম সময় লাগতে পারে। বিজ্ঞানীরা দেখতে চান যে এটি হয়ে গেলে কী হবে।

Back to top button