নিউজ

BigNews: ২০০ বছরের রেকর্ড ভাঙলো এবারের তাপমাত্রা, সতর্ক করলো আবহাওয়া বিজ্ঞানীরা

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো খুবই গরম। সাম্প্রতিক দশকে এই দেশগুলিতে এমন তাপমাত্রা দেখা যায়নি। বুধবার সিএনএন জানিয়েছে, এই বছরের তাপমাত্রা গত 200 বছরের রেকর্ড ভেঙেছে। পোড়া কয়লায় পরিণত হয়ে যাচ্ছে মানুষ, পশু-পাখির জীবন।

এপ্রিল এবং মে দক্ষিণ-পূর্ব এশিয়ার সবচেয়ে উষ্ণতম মাস। এই দুই মাসের তাপমাত্রা বর্ষার বৃষ্টির আগে কিছুটা স্বস্তি নিয়ে আসে। কিন্তু এ বছর তাপমাত্রা বৃদ্ধি স্বস্তি নয়, সঙ্গে নিয়ে এসেছে ভয়াবহ বিপর্যয়।

দক্ষিণ-পূর্ব এশিয়ার পর্যটন কেন্দ্র থাইল্যান্ড ও ভিয়েতনাম রেকর্ড তাপে আগুনে পুড়েছে। মালয়েশিয়া, কম্বোডিয়া ও লাওসও একই কাতারে। প্রতিদিনই উচ্চ তাপমাত্রা বৃদ্ধি অসহনীয় হয়ে উঠছে।

15 এপ্রিল ছিল থাইল্যান্ডের ইতিহাসে উষ্ণতম দিন। তাপমাত্রা ছিল 45.4 ডিগ্রি সেলসিয়াস। প্রতিবেশী লাওসে, মে মাসে টানা দুই দিন তাপমাত্রা 43.5 ডিগ্রি সেলসিয়াস শীর্ষে ছিল। যাইহোক, 1 জুন, তাপমাত্রা ছিল 43.8 ডিগ্রি সেলসিয়াস, যা ভিয়েতনামের ইতিহাসে রেকর্ড ভেঙেছে। এটি ভিয়েতনামের ইতিহাসে সবচেয়ে উষ্ণতম জুন দিনের রেকর্ড ভেঙেছে।

বিজ্ঞানীদের একটি আন্তর্জাতিক জোট জানিয়েছে যে এটি 200 বছরের তাপমাত্রার রেকর্ড ভেঙেছে। সাম্প্রতিক ওয়ার্ল্ড ওয়েদার অ্যাট্রিবিউশন (ডব্লিউডাব্লিউএ) রিপোর্টে এ কথা বলা হয়েছে। বিজ্ঞানীরা পরামর্শ দেন যে এটি নৃতাত্ত্বিক জলবায়ু পরিবর্তনের কারণে।

কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিসের CNN-এর তথ্য বিশ্লেষণ অনুসারে এপ্রিলের শুরু থেকে মে মাসের শেষ পর্যন্ত প্রতিদিন তাপমাত্রা 40 ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি পৌঁছেছে। দক্ষিণ-পূর্ব এশিয়ার ছয়টি দেশে এ ঘটনা ঘটেছে।

এপ্রিল-মে মাসে তাপমাত্রার ওঠানামার কারণে অনেকেই হাসপাতালে ভর্তি হন। পরে শিক্ষা প্রতিষ্ঠানগুলোও স্কুল বন্ধ করতে বাধ্য হয়। উচ্চ তাপমাত্রার কারণে অনেক এলাকায় আগুন ও ক্ষতিগ্রস্ত রাস্তাও ছড়িয়ে পড়েছে। বহু মানুষ মারা গেলেও মৃতের সংখ্যা জানা যায়নি। তাপমাত্রা বাড়ার সাথে সাথে বায়ুমণ্ডল উত্তপ্ত হয়ে ওঠে। এতে আর্দ্রতা বৃদ্ধি পায়। এইভাবে, স্যাঁতসেঁতে তাপপ্রবাহের সম্ভাবনাও বৃদ্ধি পায়।

তাপমাত্রা বৃদ্ধির সাথে সাথে স্যাঁতসেঁতে তাপ তরঙ্গও ঘন ঘন হয়। জাতিসংঘের মানব জলবায়ু প্রকল্প অনুমান করে যে নির্গমন একই হারে বাড়তে থাকলে তাপজনিত মৃত্যু পরবর্তী দুই দশকে বাড়তে পারে।

Back to top button