টেক নিউজনিউজ

Google-সার্চ করতে গিয়ে সাবধান! এই ভুল করবেন না, যেতে পারেন জেলেও

আমাদের হাতের মুঠোয় এখন মোবাইল ফোন। আর এই মোবাইল ফোনে আমরা যখনি কিছু সমস্যা বা কিছু বিষয় খোঁজার থাকে তখনি সার্চ করি গুগল -এ। আর এই সার্চ করতে গিয়েই অনেক সময় লোকেরা করে ফেলে বিভিন্ন রকম অদ্ভুত জিনিস সার্চ। তাই এখন থেকে সার্চ করার আগে মাথায় রাখুন ৩ টি বিষয়।

গুগল সার্চে অনেকরকম বিষয় থাকে যা একেবারেই সার্চ করা উচিত নয়। কারণ এই জিনিসগুলি সার্চ করলে আপনি পরে যেতে পারেন বিপাকে। এমনকি পরিস্থিতি বেগতিক দেখলে আপনাকে জেলেও যেতে হতে পারে। গুগলে কখনো ভুলেও সার্চ করবেন না যে কিভাবে বোমা বানাতে হবে ? আপনি যদি এমন কিছু সার্চ করেন তাহলে সাথে সাথে সেই সার্চের ডিটেলস গুগল আপনার আইপি ঠিকানা সহ পাঠিয়ে দিতে পারে নিরাপত্তা সংস্থার হাতে। যদি নিরাপত্তা সংস্থা আপনার সেচের বিষয় নিয়ে হুমকি অনুভব করে তাহলে আপনার বিরুধ্যে ব্যবস্থা নিয়ে আপনাকে জেলেও পাঠাতে পারে।

গুগলে কখনো ওষুধ সার্চ করবেন না। কারণ আপনি ওষুধ সার্চ করার পর গুগল সাইডে সেই ওষুধ সম্পর্কে বিস্তারিত ভালোভাবে না জেনেই খান তাহলে হিতে -বিপরীত হতে পারে। ভুল ওষুধ কাহাওর কারণে আপনার শরীর আরও অসুস্থ হয়ে যেতে পারে।

অনেক সময় আমরা কোনো সংস্থার কাস্টমার কেয়ার সম্পর্কে জানার জন্য ওই সংস্থার সাইডে না গিয়ে গুগলেই সার্চ করি তবে এই কাজেও আপনি পরে যেতে পারেন হ্যাকারদের ফাঁদে। আসলে গুগলে সাইবার ক্রাইমের সাথে জড়িত হ্যাকাররা কোম্পানির ভুয়ো হেল্প লাইন দিয়ে থাকে। আপনি যদি সেই নম্বরে কল করেন তাহলে পরে যেতে পারেন হ্যাকারদের ফাঁদে। আর যদি আপনার নম্বরের সাথে অনলাইন ব্যাংকিংয়ের সুবিধে থাকে তাহলে হ্যাকাররা আপনার নম্বরের মাধ্যমে তুলে নিতে পারে আপনার টাকা।

 

Back to top button