নিউজ

BigNews: ৪ বছরে ৯৫ বার ‘পৃথিবী ঘুরেছে’ বন্দে ভারত এক্সপ্রেস, এলো সাফল্যের চমকে দেওয়া তথ্য

এ পর্যন্ত খোলা মোট লাইনের মধ্যে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের সংখ্যা 36টি। রুটের সংখ্যা ধীরে ধীরে 18-এ উন্নীত হয়েছে। এখন পর্যন্ত 38 মিলিয়ন 43,000 কিলোমিটারেরও বেশি কভার করা হয়েছে।

গোটা পৃথিবী ৯৫ বার প্রদক্ষিণ করলে যে পথ অতিক্রম করা যায়, ভারতে এখনও পর্যন্ত চালু থাকা সব ক’টি রুটের বন্দে ভারত এক্সপ্রেস এই চার বছরে হিসাব মতো তার চেয়ে বেশি পথ চলেছে।

বন্দে ভারত এক্সপ্রেস 19 ফেব্রুয়ারী 2019 তারিখে নয়াদিল্লি থেকে বারাণসী পর্যন্ত এই রুটে যাত্রী পরিষেবা শুরু করে৷ এর পরে, সেমি এক্সপ্রেস ট্রেনের সংখ্যা নিয়মিত বৃদ্ধি পায়৷ ভারতীয় রেল অদূর ভবিষ্যতে দেশের সমস্ত রাজ্যে এই ট্রেন চালানোর পরিকল্পনা করছে।

হাওড়া – নিউ জলপাইগুড়ি, হাওড়া – পুরী এবং নিউ জলপাইগুড়ি – গুয়াহাটি – বন্দে ভারত এক্সপ্রেস বর্তমানে বাংলায় এই তিনটি রুটে চলাচল করে। রাজ্যের তিনটি রেলপথ অঞ্চলের প্রতিটি (পূর্ব সীমান্ত রেলওয়ে, দক্ষিণ পূর্ব সীমান্ত রেলওয়ে, এবং উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ে) একটি অর্ধ-গতির ট্রেন পরিচালনার জন্য দায়িত্ব পেয়েছে।

তিনটি রেলওয়ে জেলা বলেছে যে বন্দে ভারত এক্সপ্রেস একটি ‘বাম্পার হিট’। তিনটি রেলওয়ে জেলার কর্মকর্তারা বলেছেন যে ট্রেনগুলি যাত্রী পরিষেবার জন্য খোলার পর থেকে তাদের কোনও ট্রেনে একটিও আসন খালি যায়নি।

Back to top button