দেশনিউজ

জিন্স, টি-শার্ট পরে স্কুলে আসা যাবে না, শিক্ষিকাদের জন্য ‘ড্রেস কোড’ চালু করলো আসাম সরকার

স্কুলে জিন্স, টি-শার্ট এবং লেগিংস নিষিদ্ধ। আসাম সরকার সরকারি স্কুলে শিক্ষিকাদের জন্য নতুন ড্রেস কোড চালু করেছে। একইসঙ্গে লঙ্ঘন করলে কঠোর শাস্তি দেওয়া হবে বলেও সতর্ক করা হয়। এ বিষয়ে নির্দেশনা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

নির্দেশিকা অনুসারে, শিক্ষিকাদের ক্যাজুয়াল পোশাক, পার্টি ড্রেস, জিন্স, টি-শার্ট বা লেগিংস পরে স্কুলে আসতে পারবেন না। বরং তাদের সুন্দর ও রুচিসম্মত পোশাকে স্কুলে আসা উচিত।

নীতিমালায় আরও বলা হয়েছে যে কিছু শিক্ষিকা নিজের পছন্দ মতো পোশাক পরে আসছেন। এটি প্রায় অভ্যাসে পরিণত হয়েছে। এখন থেকে তা আর মানা হবে না। কারণ, এই ধরনের পোশাক অনেক সময় জনসমক্ষে গ্রহণযোগ্য নয়।

শিক্ষকরা সামাজিক সমাজের চোখে শ্রদ্ধার পাত্র এবং তারা স্মার্টভাবে পোশাক পরবেন বলে আশা করা হয়। নির্দেশিকাগুলি আরও বলে যে এই “ড্রেস কোড” স্কুল চলাকালীন বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় আরও বলা হয়েছে, শিক্ষিকাদের শুধু সুন্দর ও মার্জি পোশাক পরলেই চলবে না, তাদের পোশাকের রঙের দিকেও নজর দিতে হবে। চকচকে রং না করাই ভালো। শিক্ষকরা এই নির্দেশ না মানলে ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দিয়েছে শিক্ষা দফতর।

আসামের শিক্ষামন্ত্রী রনোজ পেগু সংবাদমাধ্যমকে বলেন, আমরা স্কুলের নিয়মে অনেক কিছুতে বদল আনার চেষ্টা করছি।

কীভাবে স্কুল চালানো হবে, কোন পদ্ধতিতে ক্লাস নেওয়া হবে এর সঙ্গে শিক্ষিকাদের পোশাকের বিষয়টিও রাখা হচ্ছে বলে জানানো হয়। মন্ত্রীর কথায়, স্কুলে ছাত্রছাত্রীরা ইউনিফর্ম পরে আসে, শিক্ষকদেরও ড্রেস কোড থাকা উচিত এবং সেই পোশাক পরেই স্কুলে আসা বাঞ্ছনীয়।

Back to top button