অফবিটনিউজ

ছোট্ট বয়সেই কাঁধে সংসারের দায়িত্ব, পিঠে ভাই! ‘জীবন সংগ্রাম’ দেখে চোখে জল এলো সকলের

একটি ছোট্ট ছেলের কাঁধে সংসারের বোঝা। ব্যস্ত রাস্তায় মাল বোঝাই সাইকেল ট্রলি টেনে নিয়ে যেতে দেখা গিয়েছে তাকে। জিনিসপত্রে ঠাসা সেই ট্রলির ভার কম নয়। সঙ্গে আবার তার পিঠে রয়েছে ভাই। রুজি রোজগারের জন্য় ভ্যান চালানোর সময় তাকে খেয়াল রাখতে হয় ভাইয়েরও। তাই তো প্রতিদিন ভাইকে কাঁধে চাপিয়ে কাজে বেরোতে হয় তাকে।

এই দৃশ্যটি সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। নেটিজেনদের অনেকেই ভিডিয়োটি দেখে আবেগপ্রবণ হয়ে পড়েছেন। কেউ কেউ আবার এই ঘটনার সমালোচনা করেছেন।

এই ঘটনাটি আমাদের দেশের শিশুশ্রমের ভয়াবহ বাস্তবতার একটি উদাহরণ। আমাদের দেশে অনেক শিশুই লেখাপড়ার সুযোগ থেকে বঞ্চিত হয়ে ছোট বয়স থেকেই কাজ করতে বাধ্য হয়। এই শিশুদের অনেকেই পরিবারের একমাত্র উপার্জনক্ষম সদস্য। তাই তাদের পক্ষে পড়াশুনা করা সম্ভব হয় না।

এই ঘটনাটি আমাদের সবাইকে সচেতন হওয়ার জন্য উৎসাহিত করে। আমাদের শিশুদের অধিকার সম্পর্কে সচেতন হতে হবে। তাদের লেখাপড়ার সুযোগ করে দিতে হবে। তাদেরকে শিশুশ্রমের হাত থেকে রক্ষা করতে হবে।

ভাইয়ের প্রতি ভালোবাসার নজির

এই ঘটনাটি শুধুমাত্র একটি শিশুশ্রমের উদাহরণই নয়, এটি ভাইয়ের প্রতি ভালোবাসার একটি নজিরও। ছোট্ট ছেলেটি তার ভাইয়ের প্রতি এতটাই ভালোবাসে যে, তার কাঁধে সংসারের বোঝা চাপলেও সে তার ভাইকে কখনও একা রাখতে চায় না। সে তার ভাইকে তার পিঠে নিয়েই কাজে বের হয়।

এই ঘটনাটি আমাদেরকে শিশুদের ভালোবাসার প্রকৃত অর্থ সম্পর্কেও শিক্ষা দেয়। ছোট্ট ছেলেটি তার ভাইয়ের প্রতি যে ভালোবাসা প্রকাশ করেছে তা সত্যিই প্রশংসনীয়।

Back to top button