নিউজভাইরাল ভিডিও

কমানো হলো কোভিড ১৯ ভ্যাকসিন কর্বেভ্যাক্স এর দাম, বিস্তারিত জেনেনিন

ফার্মাসিউটিক্যালস ফার্ম বায়োলজিক্যাল ই সোমবার ঘোষণা করেছে যে তারা তাদের কোভিড ১৯ ভ্যাকসিন কর্বেভ্যাক্স এর দাম কমিয়েছে। দাম এখন প্রতি ডোজ ৮৪০ টাকা থেকে কমিয়ে ২৫০ টাকা করা হয়েছে। বেসরকারি টিকা কেন্দ্রের জন্য নতুন মূল্য জিএসটি সহ। পূর্বে, ব্যক্তিগত টিকা কেন্দ্রগুলিতে ভ্যাকসিনের শেষ ব্যবহারকারীদের সামগ্রিক খরচ ছিল ৯৯০ টাকা প্রতি ডোজ, ট্যাক্স এবং প্রশাসনিক চার্জ সহ, এটি যোগ করেছে।

এই বছরের মার্চ মাসে যখন দেশে কোভিড-১৯ এর বিরুদ্ধে ১২ থেকে ১৪ বছর বয়সী শিশুদের টিকা দেওয়া শুরু হয়েছিল, তখন কর্বেভ্যাক্স ভ্যাকসিন ব্যবহার করা হয়েছিল এবং সরকারী টিকাকরণ কর্মসূচির জন্য এর দাম ১৪৫ টাকা নির্ধারণ করা হয়েছিল।এই বছরের এপ্রিলে ভারতের ওষুধ নিয়ন্ত্রক ৫ থেকে ১২ বছর বয়সী শিশুদের জন্য জৈবিক ই’এর কর্বেভ্যাক্স -এর জরুরী ব্যবহারের অনুমোদন এবং ৬ থেকে ১২ বছর বয়সী শিশুদের জন্য ভারত বায়োটেকের কোভ্যাকসিন-এর অনুমোদন দিয়েছে।

কর্বেভ্যাক্স হল একটি “রিকম্বিন্যান্ট প্রোটিন সাব-ইউনিট” ভ্যাকসিন, যার মানে এটি করোনা একটি নির্দিষ্ট অংশ দিয়ে তৈরি, অর্থাত্‍ ভাইরাসের পৃষ্ঠের স্পাইক প্রোটিন। যখন কেবলমাত্র স্পাইক প্রোটিন শরীরে প্রবেশ করানো হয়, তখন এটি ভাইরাসের মতো ক্ষতিকারক নয়, কারণ বাকি ভাইরাসটি অনুপস্থিত। ইনজেকশনযুক্ত স্পাইক প্রোটিনের বিরুদ্ধে শরীরের একটি ইমিউন প্রতিক্রিয়া গড়ে উঠবে বলে আশা করা হচ্ছে এবং, যখন সত্যিকারের ভাইরাসটি সংক্রমিত হওয়ার চেষ্টা করে, তখন শরীরের একটি প্রতিরোধ ক্ষমতা প্রস্তুত থাকে, যা এটি অসম্ভাব্য করে দেবে যে ভাইরাসটি শিকারকে গুরুতর অসুস্থ করে তুলতে পারে।

এই প্রযুক্তি নিজেই নতুন নয়। এটি হেপাটাইটিস বি ভ্যাকসিন তৈরি করতে কয়েক দশক ধরে ব্যবহার করা হচ্ছে। যাইহোক,কর্বেভ্যাক্স এই প্ল্যাটফর্মটি ব্যবহার করা প্রথম করোনা ভ্যাকসিনগুলির মধ্যে একটি। মেরিল্যান্ড-ভিত্তিক নোভাক্সও একটি প্রোটিন-ভিত্তিক ভ্যাকসিন তৈরি করেছে, যা ভারতের সেরাম ইনস্টিটিউটের লাইসেন্সের অধীনে ভারতে তৈরি করা হয়েছে।

Back to top button