নিউজ

মায়ের স্মরণে ৫ কোটি টাকা খরচ করে ‘দ্বিতীয় তাজমহল’ নির্মাণ করলো ছেলে, সকলে করছে প্রশংসা

তাজমহল তৈরি করেছিলেন মুঘল সম্রাট শাহজাহান। দ্বিতীয় তাজমহল দক্ষিণ ভারতে তার মডেল অনুযায়ী নির্মিত হয়েছিল।
সম্রাট শাহজাহান তার স্ত্রী মমতাজের স্মরণে তাজমহল নির্মাণ করেন। কিন্তু এবার তামিলনাড়ুর ব্যবসায়ী আমিরুদ্দিন শেখ দাউদ ভারতে দ্বিতীয় তাজমহল তৈরি করেছেন ভালোবাসার জন্য নয়, মায়ের স্মৃতি রক্ষা করতে।

আমিরুদ্দিন শেখ দাউদ তামিলনাড়ুর রাজধানী চেন্নাইয়ের তিরুভারুর জেলার আম্মায়াপ্পানের বাসিন্দা। তার বয়স যখন মাত্র 11 বছর তখন তার বাবা অকালে মারা যান। এরপর থেকে তার মা আব্দুল কাদের জিলানী বিবি হার্ডওয়্যারের দোকান চালিয়ে চার মেয়ে ও এক ছেলে নিয়ে একাই সংসার চালাচ্ছেন। স্নাতক শেষ করার পর, অমরউদ্দিন চেন্নাইতে নিজের কোম্পানি প্রতিষ্ঠা করেন। 2020 সালে মা জিলানী বিবির মৃত্যুর পর, আমিরুদ্দিন তার স্মরণে তাজমহলের আদলে একটি স্মৃতিসৌধ নির্মাণের সিদ্ধান্ত নেন।

অল্প বয়সে বাবাকে হারিয়ে মা আমিরুদ্দিনের সংসারে একমাত্র ভরসা। অতএব, তার মায়ের মৃত্যু তাকে খুব বিচলিত করেছিল। আমিরুদ্দিন তার মায়ের লাশ তিরুবারে তার জমিতে দাফন করার সিদ্ধান্ত নেন। একই সঙ্গে মায়ের স্মরণে তাজমহলের মতো একটি স্মৃতিস্তম্ভও নির্মাণ করতে চান তিনি। পরিবারও তার সিদ্ধান্তকে সমর্থন করেছে।

আমিরুদ্দিন রাজস্থান থেকে মার্বেল এবং দক্ষ শ্রমিকদের তাজমহলের আদলে একটি স্মৃতিস্তম্ভ নির্মাণের নির্দেশ দেন। কাজ শুরু হয়েছিল 2021 সালের জুন মাসে। দুই বছরে, এই স্মৃতিস্তম্ভটি স্থানীয় শ্রমিকদের সাথে দুই শতাধিক লোক দ্বারা নির্মিত হয়েছিল। এই স্মৃতিস্তম্ভটি এই বছরের 2শে জুন সর্বসাধারণের জন্য উন্মুক্ত করা হয়।

আমিরুদ্দিন জানান, পুরো স্মৃতিসৌধে ব্যয় হয়েছে প্রায় পাঁচ কোটি টাকা। তার মা নিজেই কয়েক লাখ টাকা রেখে গেছেন। এই অর্থ দিয়ে তিনি তার মায়ের স্মরণে তাজমহলের মতো একটি স্মৃতিস্তম্ভ তৈরি করেছেন। ।

সূত্র: ইন্ডিয়া টাইমস।

Back to top button