নিউজ

বিশেষ: যেসব মানুষ ‘বুদ্ধিমান’ বেশি, জেনেনিন কি বলছে সাম্প্রতিক গবেষণা

তাদের বিকশিত বুদ্ধির কারণে, মানুষ সৃষ্টির সেরা জীব হিসাবে বিবেচিত হয়। আর এই মন সৃষ্টিকর্তার এক অনন্য দান।
যাদের বুদ্ধিমত্তা স্বাভাবিকের চেয়ে বেশি তাদেরকে আমরা ‘বুদ্ধিমান’ বলি।

কিন্তু প্রতিটি মানুষের বুদ্ধিমত্তা নির্ভর করে তার মস্তিষ্কের গঠনের ওপর। কিন্তু গবেষকরা কী বলছেন? বুদ্ধিমত্তা কি শুধুই মস্তিষ্কের উপর নির্ভর করে? নাকি শরীরের অন্যান্য অংশের দিকে তাকিয়ে দেখুন কে বেশি স্মার্ট আর কে কম? খুঁজে বের কর-

যখন মাথা শরীরের চেয়ে বড়: কথিত আছে যে ভগবান চন্দ্র বিদ্যাসাগরের মাথা তাঁর শরীরের চেয়ে বড় ছিল। মলিকুলার সাইকিয়াট্রি জার্নালে সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়েছে, বড় মাথার মানুষরা তাদের শরীরের তুলনায় তুলনামূলকভাবে স্মার্ট। যুক্তরাজ্যের প্রায় 500,000 মানুষ এই জরিপে অংশ নেন। তাদের রক্ত, প্রস্রাব এবং লালার নমুনা বিশ্লেষণ করা হয় এবং দেখা যায় যে শিশু হিসাবে যাদের শরীরের তুলনায় মাথা বড় তাদের শেখার প্রবণতা বেশি। তাদের সমাপ্তির হারও তুলনামূলকভাবে বেশি।

বাম: জরিপটি এথেন্স বিশ্ববিদ্যালয়ের 100 জন শিক্ষার্থীর মধ্যে পরিচালিত হয়েছিল। জরিপে অংশ নেওয়া শিক্ষার্থীদের অর্ধেকই বাম-হাতি। জরিপের ফলাফলে দেখা গেছে যে বামহাতিদের স্মৃতিশক্তি এবং মানসিক নমনীয়তা তুলনামূলকভাবে বেশি থাকে।

স্বাস্থ্য: শরীরের স্বাস্থ্য রোগা বা মোটা তার উপর নির্ভর করে না, মেধার উপর নির্ভর করে। 2,200 জনের একটি পাঁচ বছরের গবেষণায় দেখা গেছে যে 20 বা তার কম একটি BMI (বডি মাস ইনডেক্স) তীক্ষ্ণ স্মৃতির সাথে যুক্ত ছিল। একটি সুস্থ BMI 18.5 থেকে 24.9 এর মধ্যে হয়। 30 এবং তার উপরে একটি BMI গুরুতর স্মৃতিশক্তির দুর্বলতার সাথে যুক্ত।

লম্বা মানুষ: ব্রাউন এবং প্রিন্সটন ইউনিভার্সিটির গবেষণায় দেখা গেছে যে লম্বা মানুষ বেশি স্মার্ট। তাদের জীবনে আরও বেশি উপার্জন করার সম্ভাবনাও বেশি। লম্বা মানুষদের ক্ষেত্রে সাফল্যের সম্ভাবনা তুলনামূলকভাবে বেশি।

Back to top button