নিউজ

“পরোটায় পোকা, রুটিতে আরশোলা”-বন্দে ভারতে ভ্রমণের অভিযোগ নিয়ে বড় পদক্ষেপ রেলের

গত কয়েক মাসে বন্দে ভারতে খাবারের মান নিয়ে বেশ কিছু অভিযোগ উঠেছে। কয়েকদিন আগে বন্দে ভারতের পরোটায় পোকা মিলেছিল, এরপর গত জুলাই মাসেই রুটিতে আরশোলা মিলেছিল। এই ধরনের ঘটনার জেরেই রেল বোর্ড বন্দে ভারতে খাবারের মান উন্নত করতে বড় পদক্ষেপ নিতে যাচ্ছে।

রেল বোর্ডের তরফে আইআরসিটিসি এবং ক্রিস-কে চিঠি দেওয়া হয়েছে। চিঠিতে বলা হয়েছে, বন্দে ভারতে কেটারিং সার্ভিস নিয়ে যাত্রীদের অভিযোগ পেলে তার সমাধানসূত্র বের করতে ক্রিস এবং আইআরসিটিসি-কে একসঙ্গে কাজ করতে হবে।

এদিকে এবার থেকে এসএমএস-এর মাধ্যমে যাত্রীদের কেটারিং সার্ভিস সংক্রান্ত তথ্য দেওয়া হবে। এছাড়াও, চার্ট তৈরির পরে এবং ট্রেন ছাড়ার ১৫ মিনিট আগে পর্যন্ত যারা বন্দে ভারতের টিকিট কাটবেন, সেই যাত্রীদের আমিষ খাওয়ার দেওয়া যাবে না। সময়ের অভাবের জেরেই এই সিদ্ধান্ত। তবে অন্যান্য ক্ষেত্রে যাত্রীদের থেকে তাদের পছন্দ মতো বিকল্প বেছে নেওয়ার সুযোগ দেওয়া হবে।

টিকিট কাটার সময় যদি কেউ খাবার না নেওয়ার সিদ্ধান্ত নিয়ে থাকেন, যাত্রার সময় তারাও খাবার পেতে পারেন। তার জন্য তাদের অতিরিক্ত ৫০ টাকা দিতে হবে। এই বিষয়টা যাতে যাত্রীরা জানতে পারেন, তার জন্য ট্রেনে এই নিয়ে ঘোষণা করার নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে আগামীকাল রবিবার, ২৪ সেপ্টেম্বর বাংলা থেকে আরও দু’টি বন্দে ভারত ছুটতে শুরু করবে। হাওড়া-পটনা এবং হাওড়া-রাঁচি বন্দে ভারত এক্সপ্রেস দুপুর নাগাদ এসে পৌঁছাবে হাওড়ায়।

Back to top button