নিউজ

গোল্ড মেডালিস্ট-M.A পাশ যুবকের ‘শিক্ষিত বেকার ক্যাফে’, করছেন মোমো-চাউমিনের ব্যবসা

ঠাকুরনগরের বাসিন্দা রাজু মণ্ডল ছোট থেকেই মেধাবী। উচ্চমাধ্যমিকে গাইঘাটা ব্লকে সবচেয়ে বেশি নাম্বার পেয়েছিলেন তিনি। এরপর এডুকেশনে অনার্স নিয়ে হরিণঘাটা কলেজ থেকে এম.এ করে সে। কল্যাণী বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজগুলির মধ্যে রাজু তার বিষয়ে প্রথম হয়ে গোল্ড মেডেলও পায়। রাজ্যস্তর, কেন্দ্রস্থরে একাধিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েও আজও কোন চাকরির ডাক আসেনি। কিন্তু অন্ন সংস্থানের তাগিদে সময় নষ্ট না করে নিজের ছোট ব্যবসা শুরু করে তিনি।

নিজের ক্যাফেতে বিভিন্ন রকমের মুখরোচক খাবার সহ বন্ধুবান্ধব পরিবার নিয়ে বসে আড্ডা মারার ও মনোরম পরিবেশ রয়েছে। চা, কফি, বিস্কুট, এগ রোল, মোমো, বিরিয়ানি সহ আরও অনেক কিছুই পাওয়া যায়। রাজুর এই শিক্ষিত বেকার ক্যাফেতে শিক্ষিত বেকার যুবকদের সামর্থের কথা মাথায় রেখে, সাধ্যের মধ্যেই রাখা হয়েছে সমস্ত খাবারের দামও। ইতিমধ্যেই ব্যাপক সাড়া ফেলেছে এই ক্যাফে। বেকার যুবক-যুবতীদের কাছে তাই যেন নজির হয়ে উঠছে ঠাকুরনগরের ‘মেধাবী’ শিক্ষিত বেকার রাজু মণ্ডল।

রাজু নিজের মায়ের কাছ থেকে কিছু টাকা ঋণ নিয়ে চাঁদপাড়া স্টেশনের পাশে একটি ছোট ক্যাফে খুলেছিলেন। ক্যাফের নাম দিয়েছিলেন “শিক্ষিত বেকার ক্যাফে”। ক্যাফেতে বিভিন্ন রকমের মুখরোচক খাবার সহ বন্ধুবান্ধব পরিবার নিয়ে বসে আড্ডা মারার ও মনোরম পরিবেশ রয়েছে।

রাজু তার ক্যাফেতে শিক্ষিত বেকার যুবকদের সামর্থের কথা মাথায় রেখে, সাধ্যের মধ্যেই রেখেছেন সমস্ত খাবারের দাম। ইতিমধ্যেই ব্যাপক সাড়া ফেলেছে এই ক্যাফে। বেকার যুবক-যুবতীদের কাছে তাই যেন নজির হয়ে উঠছেন ঠাকুরনগরের “মেধাবী” শিক্ষিত বেকার রাজু মণ্ডল।

রাজু এখন নিজেকে স্বনির্ভর করতে গড়ে তুলেছেন। এই ক্যাফের মাধ্যমেই আজ শিক্ষিত বেকার যুবক যুবতীদের স্বনির্ভর হওয়ার পথ দেখাচ্ছেন তিনি। বেকার মানেই যে মানসিকভাবে ভেঙে পড়া নয়, চাইলে নানাভাবেই যে স্বনির্ভর হওয়া যায় তাই যেন সেখাচ্ছেন রাজু।

রাজু জানান, “আমি এখনও আমার স্বপ্নকে ছাড়িনি। একদিন ঠিক হবেই আমার পিএইচডি-এর স্বপ্নপূরণ। কিন্তু তার আগে এই ক্যাফেকে আরও বড় করে তুলতে চাই। যাতে আরও বেশি শিক্ষিত বেকার যুবক-যুবতীরা তাদের স্বনির্ভরতা অর্জন করতে পারে।”

Back to top button