লাইফস্টাইল

প্রিয় ভাইয়ের মঙ্গল কামনায় জেনে নিন ভাইফোঁটার শুভক্ষণ, চিরকাল সুখে থাকবে আপনার ভাই

প্রতি বছর কার্তিক মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে ভাইফোঁটা উৎসব পালিত হয় এবং হিন্দু ধর্মের প্রতিটা ঘরে ঘরে ভাইফোঁটা উপলক্ষে উৎসব পালন করাকে নিয়ে বেশ একটা অনুষ্ঠান হিসেবে পালিত হতে দেখা যায়। ছোট ছোট ছেলে মেয়েদের থেকে শুরু করে বৃদ্ধ ভাই বোনদের মধ্যে অদ্ভুত একটা সম্পর্কের চিত্র ফুটে ওঠে।

বর্তমানে সোশ্যাল মিডিয়ার দৌলতে আগের দিন ৫ ই নভেম্বর রাত ১১ টা বেজে ১৪ মিনিটে দ্বিতীয় শুরু হবে। এটি চলবে পরের দিন সন্ধ্যায় ৭ টা বেজে ৪৪ মিনিট পর্যন্ত। ফোঁটা দেওয়ার শুভ সময় ৬ নভেম্বর দুপুরে ১.১০ থেকে ৩.২১ মিনিট পর্যন্ত। আমরা তো অনেকেই ভাঁইফোটা দেয়, কিন্তু আমরা কি জানি রে ভাই ফোটার সময় কোন দিকে মুখ করে বসা উচিত না, এটি অনেকেই হয়তো জানেন না তাই এবারে সঠিক দিকে মুখ করে যদি আপনি ভাইফোঁটার দিন আপনার ভাই বা দাদাকে ফটো দেন তাহলে দেখবেন আপনার জীবন কত সুন্দর হয়ে গেছে।

জ্যোতিষশাস্ত্রবিদরা বলছেন, ভাইফোঁটা দেওয়ার সময় পূর্ব দিকে মুখ করে ফোঁটা নেওয়া সম্ভব তবে সমস্যা যদি থাকে তাহলে উত্তর দিক বা উত্তর-পূর্ব দিকে মুখ করে ফোঁটা নিতে পারেন। তবে একটা কথা মাথায় রাখবেন দক্ষিণ দিকে মুখ করে ফোঁটা নেওয়া কখনই উচিত নয়। এই সমস্ত নিয়ম মেনে যদি ভাইফোঁটার দিন সঠিকভাবে ভাই বা দাদাকে ফোটা দিতে পারেন তাহলে দেখবেন জীবন কত সুন্দর হয়েছে।

Back to top button