লাইফস্টাইল

শীতকালে চিনাবাদাম খাওয়া কতটা উপকারী, জেনে নিন

শীতের মৌসুমে মানুষ চিনাবাদাম খায়। একে সস্তা বাদাম বলা হয়। প্রোটিনের সস্তার এবং সর্বোত্তম উৎস হওয়ার কারণে, চিনাবাদামকে স্বাস্থ্যের ধনও বলা হয়। এটা বহু রোগে উপকার করে। যদি আপনিও চিনাবাদাম খাওয়ার সুবিধাগুলি সম্পর্কে আজ জেনে নিন-

চিনাবাদামের দুধের চেয়ে বেশি প্রোটিন
আপনি জেনে অবাক হবেন যে ১০০ গ্রাম কাঁচা চিনাবাদামে ১ লিটার দুধের সমতুল্য প্রোটিন রয়েছে।

সুস্থ হৃদপিণ্ডের জন্য
চিনাবাদামে মনোস্যাচুরেটেড এবং পলিস্যাচুরেটেড ফ্যাট থাকে যা হৃদপিণ্ডের জন্য খুব গুরুত্বপূর্ণ। যদি চিনাবাদাম সপ্তাহে ৫ দিন খাওয়া হয় তবে এটি হৃদরোগের ঝুঁকি হ্রাস করে।

ক্যান্সার প্রতিরোধ
চিনাবাদামে পলিফেনলিক নামে একটি অ্যান্টিঅক্সিড্যান্ট পাওয়া যায়। এটিতে পেটের ক্যান্সার হ্রাস করার সম্ভাবনা রয়েছে। সপ্তাহে একবারে ২ চা চামচ চিনাবাদাম মাখন সেবন করলে নারী ও পুরুষ উভয়ই পেটের ক্যান্সারের ঝুঁকি হ্রাস করতে পারে।

শক্ত হাড়
চিনাবাদামের ব্যবহার হাড়কে মজবুত করে। এর কারণ এতে উপস্থিত ক্যালসিয়াম এবং ভিটামিন ডি এর পরিমাণ অনেক বেশি। এটি হাড়ের জন্য একটি সহজ এবং গুরুত্ত্বপূর্ন চিকিৎসা।

গর্ভাবস্থায় উপকারী
চিনাবাদামে ফলিক অ্যাসিড থাকে। এটি গর্ভাবস্থায় ভ্রূণের নিউরাল টিউব ত্রুটিগুলি হ্রাস করে। একই সাথে এটি মহিলাদের শক্তি বাড়াতেও সহায়তা করে।

ভারসাম্য হরমোন
শরীরের বিভিন্ন প্রক্রিয়াটি সুচারুভাবে চলার জন্য হরমোনের ভারসাম্য খুব গুরুত্বপূর্ণ। দৈনিক চিনাবাদাম গ্রহণ পুরুষ এবং মহিলা উভয়ের মধ্যে হরমোনের ভারসাম্য বজায় রাখে।

হতাশা দূর করা
চিনাবাদামে ট্রাইটোফান নামক একটি অ্যামিনো অ্যাসিড থাকে যা মস্তিষ্কে সেরোটোনিন তৈরিতে সহায়তা করে। যারা হতাশায় রয়েছেন, তাদের জন্য চিনাবাদাম খুব ভাল বলে প্রমাণিত।

স্মৃতিশক্তি বাড়ান
চিনাবাদামে প্রচুর পরিমাণে ভিটামিন বি ৩ থাকে যা স্মৃতিশক্তি এবং মস্তিষ্কের জন্য খুব গুরুত্বপূর্ণ। এ ছাড়া ভিটামিন বি কমপ্লেক্সেও এর পরিমাণ ভালো পাওয়া যায়।

ত্বক উজ্জ্বল করে
চিনাবাদাম ওমেগা -৬ ফ্যাট সমৃদ্ধ, যা স্বাস্থ্যকর কোষ এবং ভাল ত্বকের জন্য দায়ী। তাই চিনাবাদাম ত্বকের জন্য খুব উপকারী।

জীবাণু দূর করে
শুধু ফল নয়, চিনাবাদামের তেলও বিভিন্ন উপায়ে উপকারী। এর তেল শরীরের ত্বকের জীবাণু দূরী করতে সহায়তা করে। ডাঃ জিসি ভট্ট বলেছেন, আয়ুর্বেদে বহু ওষুধ তৈরিতে চিনাবাদাম তেল ব্যবহার করা হয়।

Back to top button