লাইফস্টাইল

ভাতের সাথে মেখে খান কাঁকড়া দিয়ে তৈরী তিনটি অসাধারণ রেসিপি, শিখেনিন পদ্ধতি

কাঁকড়া একটি সামুদ্রিক জীব। পুকুরেও কাঁকড়া হয়ে থাকে। কাঁকড়া খেতে অনেকেই পছন্দ করেন জেনে নিন কাঁকড়ার তিনটি অসাধারণ রেসিপি।

১) কাঁকড়ার ঝাল-»
উপকরণ:
কাঁকড়া
আলু পাতলা পাতলা করে কাটা
পিয়াজ বাটা
আদা বাটা
রসুন বাটা
টমেটো বাটা
শুকনো লঙ্কা বাটা
কাশ্মীরি লঙ্কাগুঁড়ো
জিরে গুঁড়ো
গরম মশলা গুঁড়ো
নুন, চিনি স্বাদমতো
হলুদ গুঁড়ো
ধনেপাতা কুচি
সরষের তেল

প্রণালী: কাঁকড়া গুলো সামান্য নুন, হলুদ মাখিয়ে ভেজে নিতে হবে। কেটে রাখা আলু আবার তেলের মধ্যে দিয়ে ভেজে তুলে রাখতে হবে।কড়াইতে আবারও সর্ষের তেল দিয়ে তেজপাতা, শুকনো লঙ্কা ফোঁড়ন দিয়ে তাতে একে একে পেঁয়াজ বাটা, টমেটো বাটা, আদা বাটা, লঙ্কা বাটা এবং সমস্ত গুঁড়ো মশলা, নুন, চিনি স্বাদমতো দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে ভেজে রাখা কাঁকড়া দিয়ে দিতে হবে। এবার এর মধ্যে ভেজে রাখা আলু এবং কাঁকড়া দিয়ে দিতে হবে। সামান্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে উপর থেকে ধনেপাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘কাঁকড়ার ঝাল’।

২) কাঁকড়া মালাইকারি-»
উপকরণ:
কাঁকড়ায় নুন, হলুদ দিয়ে ভেজে রাখতে হবে
নারকেলের দুধ
নারকেল কোরা
নুন, চিনি স্বাদমতো
পেঁয়াজ বাটা
আদা বাটা
সাদা তেল

প্রণালী: কড়াইতে সাদা তেল গরম করে তাতে প্রথমে কাঁকড়া গুলি আগে ভেজে তুলে রাখতে হবে। তারপর পেঁয়াজ বাটা, আদা বাটা দিয়ে ভালো করে কষিয়ে নিয়ে নারকেলের দুধ দিয়ে ফোটাতে হবে। ভেজে রাখা কাঁকড়া গুলি দিয়ে দিতে হবে। নুন, চিনি স্বাদমতো দিতে হবে। উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে নারকেল কোরা দিয়ে খানিকক্ষণ স্ট্যান্ডিং টাইমে রেখে গরম গরম পরিবেশন করুন ‘কাঁকড়া মালাইকারি’।

৩) কাঁকড়া ভাজা-»
উপকরণ:
কাঁকড়া
পেঁয়াজ কুচি করে কাটা
আদা কুচি করে কাটা
রসুন কুচি করে কাটা
লঙ্কা বাটা
নুন স্বাদমতো
সরষের তেল
ধনেপাতা কুচি
গরম মশলা গুঁড়ো

প্রণালী: কড়াইতে সরষের তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি, আদা কুচি, রসুন কুচি, লঙ্কা বাটা সমস্ত দিয়ে ভাল করে ভেজে নিতে হবে। তারপর কাঁকড়া গুলো দিয়ে দিতে হবে। ভালো করে ভাজা ভাজা করে নিতে হবে। নুন ছড়িয়ে দিতে হবে। বেশ কিছুক্ষণ ভাজাভাজা হয়ে গেলে উপরে ধনেপাতা কুচি এবং গরম মশলা গুঁড়ো দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘কাঁকড়া ভাজা’।

Back to top button