লাইফস্টাইল

মাথার চুল লম্বা করার ঘরোয়া তিনটি সহজ উপায়, লম্বা চুল পেতে যা যা করা উচিত, জেনেনিন

প্রায় প্রত্যেক নারী চায় তাদের চুল যেন লম্বা ও সুন্দর হয়। কিন্তু সেটা আর কজনের হয়ে ওঠে বলুন।লম্বা চুল পেতে অনেক নিয়ম মেনে চলতে হয়।কারণ, অনেকেই আছে যারা চুল যত্ন করতে চান না তবে লম্বা চুল পেতে চান। জানেন কি, চুল তখনই লম্বা ও সুন্দর হয় যখন সঠিকভাবে যত্ন করা হয়। যার জন্য পুষ্টিকর খাবারও খাওয়া উচিত।

চুল সুস্থ থাকলে তবেই না তা বৃদ্ধি পাবে। চুল সুস্থ রাখার জন্য কিছু ঘরোয়া প্যাকও আছে। কিন্তু কিভাবে বানাবেন সেই প্যাক? আসুন তাহলে জেনে নেয়া যাক-

নিয়মিত মাথার ত্বক ম্যাসাজ করুন
দিদা -ঠাকুমা রা বলে থাকেন যে মাথায় তেল দিলে চুল লম্বা হয়।আসলে তেলের কারণে যে চুল লম্বা হয় ঠিক তা নয়। মাথায় তেল দেওয়ার সময় মাথায় যে ম্যাসাজ পড়ে ঠিক সেই কারণেই লম্বা হয় মাথার চুল। চুলের গোড়াতে মেসেজ করার ফলে বেড়ে যায় রক্তের সঞ্চালন। আর এরফলে চুলের ফলিকল গুলো বড় হয় ফলে চুলের বৃদ্ধি বেড়ে যায়। তাই সপ্তাহে দু দিন চুলে তেল দিয়ে করেনিন শ্যাম্পূ অথবা চুলে শ্যাম্পূ করার সময়েই করে নিতে পারেন মেসেজ।

মহৌষধ ক্যাস্টর অয়েল

চুলের মহৌষধ বলে পরিচিত হলো ক্যাস্টর অয়েল। কারণ ভিটামিন ই ও ফ্যাটি এসিড পরিপূর্ণ এই টেলি নেই কোনও পার্শ্বপ্রতিক্রিয়া। চুল দ্রুত বড় করতে এই তেল পালন করে কার্যকরী ভূমিকা। তাই আপনি আপনার মাথায় লাগানো যেকোনো তেলের সাথে সমান পরিমানে মিশিয়ে নিতে পারেন এই তেল তারপর সপ্তাহে দুই দিন নিয়মিত লাগান দেখতে পারবেন সুনিশ্চিত ফলাফল।

চুল সুস্থ থাকলে তবেই না তা বৃদ্ধি পাবে। চুল সুস্থ রাখার জন্য কিছু ঘরোয়া প্যাকও আছে। কিন্তু কিভাবে বানাবেন সেই প্যাক? আসুন তাহলে জেনে নেয়া যাক-

১- ডিম, টক দই, মেথি ও পাকা কলার প্রোটিন প্যাকটি চুলের জন্য বেশ ভালো।

২-আমলকীর রস চুলের জন্য বেশ উপকারী । চাইলে এর সঙ্গে আপনি অ্যালোভেরা মিশিয়ে নিতে পারেন। এতে চুল নরম হবে আবার কন্ডিশনারের কাজও করবে।

৩-পেঁয়াজের রসের সঙ্গে মেথি ও ত্বক দই মিশিয়ে চুলে লাগাতে পারেন।

৪-এমনকি দুধ ও মধু মিশিয়ে চুলে লাগাতে পারেন। এতে চুলের শুস্ক ও রুক্ষতা দূর হবে।

তবে মনে রাখবেন, এই প্যাকগুলি সপ্তাহে একদিন ব্যাবহার করা উচিত।৩০মিনিট চুলে রেখে তারপর ভালো করে শ্যাম্পু দিয়ে ধুয়ে নিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button