লাইফস্টাইল

বাড়িতেই বানান রেস্টুরেন্টের মতো চাইনিজ মিটবল কারি,শিখেনিন বানানোর সেরা রেসিপি

পৃথিবীতে সবচেয়ে জনপ্রিয় খাবার গুলির মধ্যে একটি অন্যতম খাবার হল চাইনিজ খাবার। বর্তমানে প্যানডেমিক অবস্থার জন্য অনেকেই রেস্টুরেন্টে গিয়ে খেতে পছন্দ করছে না। তাই বাড়িতে একেবারে রেস্টুরেন্ট স্টাইলে বানিয়ে ফেলুন ‘চাইনিজ মিট বল কারি’।

উপকরণ:
মাংসের কিমা সেদ্ধ করা
সেদ্ধ করা আলু
প্রয়োজনে সামান্য ছাতু
ডিম
কাঁচালঙ্কা, ধনেপাতা কুচি
পুদিনাপাতা কুচি
আদা বাটা
রসুন বাটা
পেঁয়াজ বাটা
গরম মশলা, ধনে, জিরে গুঁড়ো
কুচি করা ক্যাপসিকাম
সয়া সস
চিলি সস
টমেটো সস
পেঁয়াজ ডুমো ডুমো করে কাটা
টমেটো টুকরো করে কাটা
কর্নফ্লাওয়ার
গোলমরিচ গুঁড়ো
স্প্রিং অনিয়ন কুচি করে কাটা
সাদা তেল

প্রণালী: প্রথমেই একটি পাত্রের মধ্যে মাংসের কিমা, নুন স্বাদ মত, সামান্য চিনি, কাঁচালঙ্কা ধনেপাতা বাটা, সমস্ত গুঁড়ো মশলা, আদা বাটা, রসুন বাটা পেঁয়াজ বাটা, ডিম, ধনেপাতা কুচি, পুদিনাপাতা কুচি বাইন্ডিং এর সময় প্রয়োজন হলে সামান্য ছাতু দিয়ে ভালো করে মিশিয়ে গোল গোল করে বলের আকারে গড়ে রাখুন। কড়াইতে সাদা তেল গরম করে তাতে বলগুলি ভেজে তুলে রাখুন।

এবার ফ্রাইংপ্যানে আরো একটু সাদা তেল দিয়ে ডুমো ডুমো করে কেটে রাখা পেঁয়াজ, ক্যাপসিকাম, টমেটো সামান্য আদা, রসুন বাটা লঙ্কাগুঁড়ো, গোলমরিচগুঁড়ো দিয়ে ভালো করে ভেজে, সয়া সস, টমেটো সস, চিলি সস দিয়ে, প্রয়োজনমতো নুন, চিনি দিয়ে সামান্য উষ্ণ জল বা মাংস সেদ্ধ করা জল দিয়ে ভেজে রাখা মাংসের বলগুলি দিয়ে দিন। ১৫ মিনিটের মতো ঢাকা দিয়ে রাখুন। ঢাকা খুলে উপর থেকে স্প্রিং অনিয়ন, কাঁচালঙ্কা এবং ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘চাইনিজ মিট বল কারি’।

Back to top button