টেক নিউজলাইফস্টাইল

অ্যাপে জানা যাবে ঘরের কাজে পুরুষরা কতক্ষণ সময় দিচ্ছে, জাতিসংঘ নিলো নতুন উদ্যোগ

“পৃথিবীতে যত কিছু কল্যাণকর অর্ধেক তার করেছে নারী অর্ধেক তার নর” এমন একটি কথা প্রচলিত রয়েছে। এর অর্থ হচ্ছে সকল কাজেই নারী পুরুষের ভূমিকা রয়েছে। তাই বর্তমানে পুরুষরাও ঘরের কাজে নারীদের সাহায্য করে থাকে।

পুরুষরা যেন ঘরের কাজে নারীদের আরো বেশি সহায়তা করেন সেই উদ্দেশ্যে নতুন একটি অ্যাপ চালু করা হবে। ওই অ্যাপের মাধ্যমে ট্র্যাক করা যাবে যে, পরিবারের সদস্যরা ঘরের কাজে কে কতটুকু সময় ব্যয় করেছে। এই অ্যাপটির মাধ্যমে পুরুষরা তাদের কাজে আরো উৎসাহী হয়।

নারী-পুরুষের সমতা ঠিক রাখতেই নতুন এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। স্পেনের সমতা বিষয়ক মন্ত্রী অ্যাঙ্গেলা রোদ্রিগেজ নতুন এই ঘোষণা দিয়েছেন বলে সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়েছে।

তিনি বলেন, তার মতে ঘরের কাজের কারণে নারীদের ওপর এক ধরনের অদৃশ্য চাপ তৈরি হয় যা দেখা যায় না। মূলত এই পরিকল্পনার লক্ষ্য হচ্ছে নারীদের মানসিক চাপ কমিয়ে আনা। গত মঙ্গলবার জেনেভায় নারীর প্রতি বৈষম্য দূরীকরণ সংক্রান্ত জাতিসংঘের এক কমিটিতে এই পরিকল্পনা ঘোষণা করা হয়।

আমরা শিগগির একটি অ্যাপ উন্মোচন করব। এতে পরিবারের বিভিন্ন সদস্যদের কাজের তথ্য নেওয়ার অনুমতি থাকবে যেন আমরা দেখতে পারি যে প্রত্যেকে বাড়ির কাজে কত ঘন্টা সময় ব্যয় করছে। এভাবে ঘরের কাজের পুরো সময়কে পুনরায় সাজানো সম্ভব হবে।

তিনি বলেন, নতুন এই সফটওয়্যার উন্নয়নে মোট ব্যয় হয়েছে ২ লাখ ১১ হাজার ৭৫০ ইউরো। এই অ্যাপের মাধ্যমে এটা নিশ্চিত করা হবে যে, পরিবারের প্রতিটি সদস্য ঘরের কাজে নিজেদের দায়িত্ব ঠিকভাবে পালন করছে কি না।

এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে বাসা-বাড়ির কাজ সুষ্ঠুভাবে পরিচালনা করা সহজ হবে। একটি উদাহরণ দিয়ে তিনি বলেন, কারও হয়তো রান্নাঘর পরিষ্কার করতে ২০ মিনিট সময় লাগতে পারে। অন্য একজন একই সময়ে হয়তো মুদি জিনিসপত্রের তালিকা তৈরি করলো বা কেউ অন্য কোনো কাজ করে ফেলল। এভাবে দায়িত্ব ভাগ করে নিলে একজনের ওপর সব চাপ পড়বে না।

সূত্র: দ্য গার্ডিয়ান

Back to top button