লাইফস্টাইল

দোল মানেই রং খেলা, আর এই রং থেকে চুলের ক্ষতি আটকাতে জেনেনিন সেরা ৫ টি উপায়

আর মাত্র ক’দিন। তারপরই দোল। আর দোল মানেই খাওয়া-দাওয়া, রং খেলা ছাড়াও আরও কত কিছু। তাই দোল আসার আগে থেকেই দোলের প্রস্তুতি শুরু হয় যায়। কিন্তু এই রং ব্যবহার করলেও রয়েছে নানা সমস্যা। বিশেষ করে চুলের সমস্যা বেশি হয় এরফলে। তাই চুলের যত্ন নেওয়ার জন্য এই দোলে কিছু নিয়ম মেনে চলতে হবে। নিচে সেগুলিই আলোচনা করা হল-

ভেষজ রং বা আবির: দোলে রং খেলবেন না এমনটা তো আর হয় না। তাই দোলে রং খেলার জন্য ব্যবহার করুন ভেষজ রং বা আবির। তবে এর দাম যেহেতু বেশি বাড়িতেও বিভিন্ন সবজি ও ফল শুকনো করে এই ধরনের রং বানিয়ে নেওয়া যায়।

চুলে ডগা কেটে নিতে হবে: রং-ই বলুন বা আবির, দুইয়ের মধ্যেই বিভিন্ন ধরনের রাসায়নিক পদার্থ মিশ্রিত থাকে। তাই এই রং চুলে লাগলে চুল খারাপ হয়ে যেতে পারে। এই ধরনের সমস্যার থেকে বাঁচতে রং খেলার আগে চুলের ডগা কেটে সমান করে নেওয়াই ভাল।

শ্যাম্পু করা বন্ধ করতে হবে: দোলের সময় নানা ধরনের রাসায়নিক পদার্থ মিশ্রিত রং চুলের সংস্পর্শে এসে চুলের ক্ষতি করে। এই জন্য দোলের অন্তত দুই-তিন দিন আগে থেকে চুলে শ্যাম্পু করা বন্ধ করে দিতে হবে তাহলে চুল শুষ্ক হবে না।

চুলে তেল দেওয়া: দোলের আগে শ্যাম্পু করা যাবে না, তার সঙ্গে খেয়াল রাখতে হবে যাতে চুলের গোড়া শুকিয়ে না যায়। তাই জন্য দোলের আগে থেকেই রোজ চুলে তেল দিয়ে মালিশ করতে হবে।

চুলে স্পা করে নিতে হবে: দোলে চুল ভাল করে ঢেকে তারপর রং খেলতে হবে। তারপর রং খেলা হয় গেলে চুল ভাল করে ধুয়ে নিতে হবে। এবার চুল ভাল অবস্থায় আসার পর স্পা করে নিতে হবে। এইসব নিয়ম মেনে চললে আপনার চুলের স্বাস্থ্য ভাল থাকবে।

Back to top button